Wednesday, September 27, 2023

know 009

বৃষ্টি হলে অথবা রাস্তা ভেজা থাকলে, আমি আমার বোরকা কিছুটা উপরে তুলে হাটি, যাতে ভিজে না যায়। এতে আমার পা দেখা না গেলেও আমার পায়জামার গোড়ালির প্রায় ৪-৫ ইঞ্চি দেখা যায়। এমতাবস্থায় আমার কি পর্দার খিলাফ হবে?


..
উত্তর : ঢিলেঢালা পাজামা হলে সমস্যা নেই। কিন্তু যদি টাইটফিটিং পাজামা হয় যে, পা কেমন তা বোঝা যায়, এমতাবস্থায় পর্দা লঙ্ঘন হবে। 
فقط والله أعلم بالصواب.


মাওলানা রবিউল হাসান

Tuesday, September 26, 2023

মানবতা আগে নাকি ইসলাম আগে?★ মানুষ পরিচয় আগে নাকি মুসলিম পরিচয় আগে?

|| সমস্যা || ৮ || খ ||

★ মানবতা আগে নাকি ইসলাম আগে?
★ মানুষ পরিচয় আগে নাকি মুসলিম পরিচয় আগে?

উক্ত সংশয়ের স্থায়ী সমাধান :

প্রাচীন তথাকথিত মানবতাবাদের মনগড়া যত সব জিজ্ঞাসার উত্তর পেছনের দুটো অধ্যায়ে বিস্তারিতভাবে তুলে ধরেছি। তবে মজার বিষয় হলো, নতুন রূপধারণকারী বহুরূপী বর্তমান তথাকথিত মানবতাবাদের এবারের নতুন রূপটা আগের চেয়ে অনেক বেশি নরম। আগে তারা ভ্রু কুঁচকে, আঙ্গুল তুলে, গলা খাকাতে খাকাতে কথা বললেও, এবার ইসলামের সামনে এসে তাদের বাচনভঙ্গী আমূলে পালটে গিয়েছে। ইসলামকে ঘিরে তাদের কথার ধরণ বদলেছে, ভাষা মার্জিত হয়েছে, সমীহ জেগেছে, মেপে কথা বলছে, বুঝেশুনে মন্তব্য করছে; যার জলজ্যান্ত উদাহরণ হলো রূপ বদলানো এই মতবাদের নতুন কূটচালের ভাষাগুলো।

তারা আসলে ইসলামের প্রতি তাদের উগ্র আচরণগুলো বদলাতে বাধ্য হচ্ছে। কারণ, ইসলাম প্রতিদিনই পৃথিবীর কোনো না কোনো নতুন জনপদকে, কোনো না কোনো নতুন শহরকে, কোনো না কোনো নতুন মানুষের হৃদয়কে জয় করে নিচ্ছে। পৃথিবীবাসী প্রকৃত ইসলামকে ধীরে ধীরে চিনতে শুরু করেছে। ইসলামের ব্যাপারে যত কুৎসা রটনা, যত মিথ্যে অপবাদ, যত অপপ্রচার, সব ধূলিসাৎ হয়ে গেছে। মানুষ এখন খুব সচেতন। মানুষকে এখন যা খুশি তা গছিয়ে দেয়া যায় না। তাই তথাকথিত মানবতাবাদীরা এখন সরাসরি ইসলামের বিরোধিতা করতে পারছে না। ঘুরিয়ে-বাঁকিয়ে, নানান ছলাকলার আশ্রয় নিয়ে সেই একই পন্য– মধুর বোতলে চিনির সীরা নিয়ে হাজির হয়েছে।

মিথ্যেরা যে রূপ ধরেই আসুক না কেন, সত্যের সামনে মিথ্যেরা সবসময় নিশ্চিহ্ন হয়ে যাবে, অতীতেও নিশ্চিহ্ন হয়েছে। একটা বাস্তব উদাহরণ দিচ্ছি।

আচ্ছা, লালন কি বলেছিল? সে বলেছিল-

"গর্তে গেলে কূপজল কয়,
গঙ্গায় গেলে গঙ্গাজল হয়,
মূলে এক জল, সে যে ভিন্ন নয়,
ভিন্ন জানায় পাত্র-অনুসারে।"

লালনের এমন উৎকৃষ্ট চিনির সীরার মধু দেখে মৌমাছিরাও মাঝেমাঝে দ্বিধায় পড়ে যায়। মৌমাছিরা মনে মনে বলে, "ওমা! এ যে দেখছি সত্যিই আসল মধু", বলতে বলতে মধু সদৃশ দেখতে চিনির সীরার বয়ামে আঙ্গুল ঢুকিয়ে খানিকটা মধু চেখে দেখার পর ওয়াক থু করে ফেলে দিয়ে বলে, "সাধারণ মানুষের পক্ষে তো এতটা অকৃত্রিম দেখতে কৃত্রিম মধু ও আসল মধুর পার্থক্য করা খুব কঠিন হবে"।

এরপর মৌমাছিরা বলা শুরু করে,

"চোখ দিয়ে পরলে কান্নাজল কয়,
তলপেটের নিচ দিয়ে পরলে মূত্রজল হয়,
মূলে এক নোনা জল, সে যে ভিন্ন নয়,
ভিন্ন জানায় অঙ্গ-অনুসারে।"

এরপর মৌমাছিরা জিজ্ঞেস করে,

"গাল বেয়ে নিজের চোখের নোনা পানি মুখের ভেতরে গেলে কোনোই সমস্যা হয় না। তো, নিজের মুত্রের নোনা পানি খাবেন নাকি এক পেয়ালা? আচ্ছা থাক অত নিচে নামা লাগবে না। চোখের খুব কাছেই হচ্ছে নাক। অঙ্গ দুটো পরস্পর লাগান। নিজের নাকের সর্দির ঘন পানি কয়েক ছিপি জমিয়ে টাকিলা ভেবে চোখ বুজে চুমুক মেরে দেন; সাথে লেবু নিয়ে নিয়েন।"

তো, কথা হলো, লালন এতো কিছু বুঝল, এতো গান লিখল, এতো আবেগ দেখাল, প্রকৃতিপ্রেম শেখাল; অথচ কাক আর কোকিলের পার্থক্য বুঝল না। এটা কোনো কথা? দুটোই কালো, তফাতটা তো গলায়। আর এই তফাত তারাই বোঝে যাদের অন্তর বধির ও অন্ধ নয়। পিপাসায় কাতর তথাকথিত মানবতাবাদী এই লালনদের সামনে যদি এক পেয়ালা পঁচা ডোবার পানি আর অন্য পেয়ালায় ঝর্ণার পানি রাখা হয়, তখন কিন্তু নিজেদের গাওয়া ওসব ভাবের গান-টান ভুলে বিশুদ্ধ সচ্ছ পানির পেয়ালাটাই বেছে নেবে তারা। আচ্ছা থাক ডোবার পানি বাদ, সাগরের পরিষ্কার নোনা পানির পেয়ালা সামনে রাখলেও কি সেটা তারা পান করত? কস্মিনকালেও না। কারণ, ভেজাল মধুর ব্যবসায়ী জানে তার বোতলের মধু বেশি খেলে বহুমূত্র রোগী হতে হবে।

সাধারণ মুসলিমরা একটা বিষয় হয়তো খেয়াল করেননি। ধুরন্দর লালন কিন্তু তার কবিতার কোথাও 'নোনা পানি বনাম মিঠা পানি' কিংবা 'বিশুদ্ধ পানি বনাম দূষিত পানি' তুলনাটা করেনি। লালন তুলনা করেছে সুপেয়-সুমিষ্ট পানির উৎসের বিভিন্ন প্রকার নিয়ে। কিন্তু মিঠা পানির মধ্যেও তো বিভক্তি আছে– দূষিত এবং বিশুদ্ধ। সুতরাং, আপনি না চাইলেও প্রকৃতি আপনার পানিকে 'নোনা এবং মিঠা' দুটি মূল ভাগে বিভক্ত করার পাশাপাশি 'দূষিত এবং বিশুদ্ধ' আরও দুটো মূল ভাগে বিভক্ত করে দিয়েছে। (এই বিশেষ গুরুত্বপূর্ণ জায়গাটায় একটা ফোঁটা দিয়ে রাখুন, সামনে কাজে লাগবে।)। অথচ চতুর লালন ওইসব বাধ্যতামূলক ও মৌলিক পার্থক্যগুলোর আলোচনায় না গিয়ে একতার ছুতোয় সব পানিকে এক করার মিষ্টি মিষ্টি কথা বলে মানুষের হাতে পঁচা ডোবার দূষিত পানির পেয়ালাটা তুলে দিয়েছে।

মিথ্যের অনুসারী এই লালনদের চরিত্র আসলে এমনই হয়। তারা ইসলাম বনাম মানবতা 'তৃতীয়' ধরনের অসম তুলনা করে পেছনের দরজা দিয়ে মঞ্চে প্রবেশ করতে চায়। তারা বাধ্যতামূলক ও মৌলিক তুলনার আলোচনাকে কৌশলে এড়িয়ে গিয়ে মানুষের চোখে ধূলো দেয়।

তারা বলে, "ধর্মীয় পরিচয় না দিয়ে মানুষ পরিচয় দিলে পৃথিবীর সব মানুষকে একই ছাদের নিচে নিয়ে আসা যাবে।" মোদ্দা কথা, আগে 'মুসলিম' পরিচয় না দিয়ে 'মানুষ' পরিচয় দেয়া উচিত। অথচ মানুষ বনাম মুসলিম তুলনা ওই তৃতীয় ধরনের বেখাপ্পা, অসামঞ্জস্যপূর্ণ, অযৌক্তিক, গোঁজামিলপূর্ণ ও উদ্ভট তুলনা। যারা এমন তুলনা করে তাদের প্রতি ছোট্ট একটা প্রশ্ন, তারা ইসলামের জীবনবিধান অনুসরণ করে না কেন? এই প্রশ্নটাই ওপরের ওই তুলনাকে অযৌক্তিক হিসেবে প্রমাণ করার জন্য যথেষ্ট।

কারণ, মানুষ হয়ে জন্মে তো কেউ হাত-পা গুটিয়ে জড়বস্তুর মতো বসে থাকে না। কোনো না কোনো আইন-কানুন ও নিয়ম-নীতির অনুসারে সে জীবনযাপন করে; এ ব্যাপারে আগেই বলেছি। কে সঠিকভাবে জীবনযাপন করছে আর কে ভুল পথে আছে সেটা না হয় ভিন্ন আলাপ। তো কথা হলো, ইসলাম নামক ঘি যাদের পেটে হজম হয় না, তারা নিজেরাও তো ইসলাম থেকে নিজেদেরকে পৃথক করে নিয়ে ভিন্ন জীবনযাপন করে আলাদা দল তৈরী করার মাধ্যমে মানুষের মধ্যে বিভক্তি সৃষ্টি করছে। তাদের ক্ষেত্রে কি এখন বলা যায় না যে, "বিভক্তি সৃষ্টি করছেন কেন? মন থেকে না হোক, অন্তত মানুষের মধ্যে একতা বজায় রাখার কথাটা ভেবে হলেও ইসলাম মেনে চলুন।" এবার কিন্তু তাদের একতার যত গল্প সব পাতাল ফেড়ে কোথায় যেন হারিয়ে যাবে।

তর্কের খাতিরে ধর্মের হিসেবনিকেশ বাদ দিয়ে শুধুমাত্র মানুষ বলে পরিচয় দিতে চাইলেও সেখানে দুটো দল তৈরী হবে। এক. যারা ভালো মানুষ, আর দুই. যারা খারাপ মানুষ; ঠিক ওই 'নোনা পানি বনাম মিঠা পানি' এবং 'বিশুদ্ধ পানি বনাম দূষিত পানি' -র বাধ্যতামূলক ও মৌলিক তুলনার মতো। চোর, ডাকাত, ছিনতাইকারী, খুনি, লম্পট, ধর্ষক, ভ্রুন হত্যাকারী, দুর্নীতিবাজ, ঘুষখোর, সূদখোর, মদখোর, অসাধু ব্যবসায়ী, এরাও মানুষ। আবার অন্যদিকে, একজন চরিত্রবান, ন্যায়পরায়ণ, নীতিবান, সত্যবাদী, পরোপকারী, নির্লোভী, সমাজসেবক, এরাও মানুষ। তাই বলে ভালো চারিত্রিক গুণাবলীর অধিকারী মানুষরা কি নিজেদেরকে ভালো মানুষ হিসেবে পরিচয় দেবে না? অবশ্যই দেবে। বরং তাদের নিজেদেরকে ভালো মানুষ বলে পরিচয় দেয়াটা বাঞ্ছনীয়।

অর্থাৎ, না চাইলেও বিবেক ও মনুষ্যত্ববোধের দায়বদ্ধতা থেকে মানুষের মধ্যে বিভক্তি চলে আসবেই। এটাই মানবজীবন। 'মানুষ' শব্দের অধীনে যারা মানবজাতিকে একই ছাদের নিচে নিয়ে আসতে চায়, তাদের কাছে আমার প্রশ্ন, তারা কি ভালো এবং খারাপ উভয় ধরনের মানুষকে একই দৃষ্টিতে দেখবে? বিবেকের উত্তর হলো, "না"। ওপরন্তু, মানুষের চরিত্রের ওপর ভিত্তি করে মানবজাতি আরও বেশি ভাগে বিভক্ত হবে নিশ্চিত। কারণ, মানুষ কখনও কখনও নিজেই নিজের বিরোধী হয়ে ওঠে। একই বয়সী, হুবুহু একই রকম দেখতে, হুবহু একই রকম মানসিকতার, হুবহু একই রকম ইচ্ছাশক্তিসম্পন্ন দুজন মানুষ যদি পৃথিবীতে থাকত, তবে তাদের মধ্যেও বিবাদ হতো। কারণ, মানুষের পছন্দ-অপছন্দ, চাওয়া-পাওয়া, আশা-আকাঙ্ক্ষা, কামনা-বাসনা, কল্পনা-ভাবনা মুহুর্তে মুহুর্তে বদলাতে থাকে। আর সেখানে এতো এতো মানুষের জীবনযাপনের ধরনকে 'মানুষ' নাম দিয়ে এক ছাদের নিচে নিয়ে আসতে চাওয়ার তাদের মিষ্টি মিষ্টি কথাগুলো কি ছলচাতুরী নয়?

তাদের এখন উচিত 'ভালো মানুষ বনাম খারাপ মানুষ' নতুন এই বিভক্তিকে নতুন কোন শব্দের অধীনে একই ছাদের নিচে নিয়ে আসা যায় আপাততঃ সেই শব্দটাকে খুঁজে বের করা।

শতভাগ নিশ্চয়তা দিয়ে বলে দিচ্ছি, কান খোলা রেখে শুনে রাখুন। পৃথিবী ধ্বংস হয়ে গেলেও তেমন কোনো শব্দ খুঁজে পাবেন না। শব্দটাতো এখানে শুধুই একটা খেলা। মূলে তো হলো ভাবাদর্শ। মানবতাবাদী ভাবাদর্শের বদলে নতুন কোনো ভাবাদর্শ খুঁজে দেখান, যা কি-না ভালো মানুষ এবং খারাপ মানুষ এ দুটো দলকে এক কাতারে এনে দাঁড় করাতে পারে। কখনোই পারবেন না। এমনটা করলে বিবেক ও মনুষ্যত্বের সমাধি রচিত হবে সেদিন। মানুষের ভালো ও মন্দ চারিত্রিক বৈশিষ্ট্যগুলোকে বিবেচনায় নিয়ে মানুষে মানুষে পার্থক্য করতেই হবে। এটা বিবেক ও মনুষ্যত্বের দাবি।

অন্যায়ভাবে অন্যকে কষ্ট দেয়া খারাপ ও অমানবিক একটা কাজ। আবার, অভাবগ্রস্ত সৎ কাউকে অর্থ সহায়তা দেয়াটা ভালো ও মানবিক একটা কাজ। এমন আরও যা যা খারাপ ও ভালো কাজের অস্তিত্ব পৃথিবীতে আছে, সেসব কাজের খারাপগুলোকে বর্জন এবং ভালোগুলোকে গ্রহণ করার পরিপূর্ণ শিক্ষা একমাত্র ইসলামই দেয়। ৫টা ভালো কাজ করা ৩টা খারাপ কাজ করা ২টা মধ্যমপন্থী কাজ করা– ইসলাম এভাবে নির্দেশ দেয় না। ইসলাম মানুষকে ১০টা কাজের মধ্যে ১০টাই ভালো কাজ করতে শিক্ষা দেয়। ইসলাম শিক্ষা দেয় শতভাগ ভালো মানুষ হতে, শতভাগ ভালো কাজ করতে, শতভাগ সত্য ও ন্যায়ের পথে অবিচলিত থাকতে, শতভাগ নিজেকে পরিশুদ্ধ করতে। আংশিক ভালো মানুষ হওয়ার পর আংশিক খারাপ মানুষ হয়ে থাকার কোনো শিক্ষা ইসলাম দেয় না। খারাপকে ভালো থেকে আলাদা করতে শেখায় ইসলাম। বিবেক ও মনুষ্যত্বের দাবি থেকে ভালো ও মন্দের পার্থক্য করাটা যদি দোষের কিছু না হয়ে থাকে, তবে ইসলাম ভালো ও মন্দকে আলাদা করতে গেলে এতো মাথা ব্যথা ওঠে কেন তাদের?
 
মানুষ হয়ে মানুষের মতো আচরণ করাটাই ইসলাম। আর যারা মানুষের মতো আচরণ করে তাদেরকে বলা হয় মুসলিম। যারা সঠিক পথে থেকে মন্দ কাজ বর্জন করে ভালো কাজ করে যাচ্ছে, তারা নিজেদেরকে ভালো মানুষ তথা মুসলিম বলে পরিচয় দেয়। এখানে 'মানুষ' বলে পরিচয় দেয়াকে 'মুসলিম' বলে পরিচয় দেয়ার মুখোমুখি করা হচ্ছে কিসের ভিত্তিতে?

- করিম শাওন