Saturday, May 20, 2023

হিফজ বিভাগের চব্বিশ ঘন্টার রুটিন। কীভাবে পড়ানো হয় হিফজ খানায়।

হিফজ বিভাগের চব্বিশ ঘন্টার রুটিন। কীভাবে পড়ানো হয় হিফজ খানায়।

পড়ালেখায় সফলতা লাভ করার জন্যে দুনিয়াতে এযাবৎ যত রুটিন তৈরী হয়েছে তন্মধ্যে হিফয বিভাগের রুটিন সম্পূর্ণ ব্যতিক্রম। অন্যসব পড়ালেখার রুটিন ৮ থেকে ১৪ ঘন্টার হয়ে থাকে; কিন্তু হিফজ বিভাগের রুটিন দিনের চব্বিশ ঘন্টার সাথেই সম্পৃক্ত। রুটিনটি ছাত্র শিক্ষক উভয়ের জন্যেই প্রায় সমান এবং অনেকটা কষ্টসাধ্য। যেহেতু কোরআন কোনো সাধারণ গ্রন্থ নয় সুতরাং তাঁর ধারকবাহক হওয়াও সাধারণ বিষয় নয়। নিম্নোক্ত রুটিনটি দেশের উঁচুস্তরের প্রায় চল্লিশজন আলেমের পরামর্শক্রমে গৃহীত হয় যা হিফজুল কোরআন ছাত্রদের জন্যে খুবই উপকারী।

১। প্রতিদিন ফজরের সালাতের দেড়ঘন্টা পূর্বে ঘুম থেকে উঠে ক্লাসে বসা এবং ফজর নামাজের পূর্বেই উস্তাদের কাছে নতুন সবক শুনানো।

২। ফজর নামাজের পর থেকে সকালের (ব্যক্তিগত হালকা) নাস্তা পূর্ব পর্যন্ত সাতসবক শুনানো।

৩।ফজর নামাজের দেড়ঘন্টা পর সকালের ব্যক্তিগত হালকা নাস্তার বিরতি পনেরো মিনিট।

৪। নাস্তার পর থেকে সকাল ৮ঃ৩০ মিঃ পর্যন্ত আমুক্তা ইয়াদ করা।

৫। সকাল ৮:৩০ মিনিট থেকে ৮ঃ৫৫ মিঃ পর্যন্ত মশক/তাজবীদ/তা’লীম।

৬। অতঃপর ৯ঃ৩০ মিনিট পর্যন্ত সকালের নাস্তার বিরতি।

৭। সকাল ৯ঃ৩০ মিনিট থেকে ১১ঃ৩০ মিনিট পর্যন্ত দিনের বিশ্রাম-ঘুম।

৮। সকাল ১১ঃ৩০ মিনিট হতে ১২ঃ০০ পর্যন্ত গোসল।

৯। অতঃপর ক্লাসে বসা এবং আমুক্তা শুনানো।

১০। দুপুর ১ঃ২০ মিনিট থেকে ২ঃ৩০ মিনিট পর্যন্ত যোহরের নামাজ, সম্মিলিত মোনাজাত ও দুপুরের খাবারের বিরতি।

১১। বিকাল ২ঃ৩০ মিনিট থেকে ৩ঃ৩০ মিনিট পর্যন্ত আমুক্তা শুনানো।

• দাঁড়িয়ে দাঁড়িয়ে শবিনা শোনাবে।

১২। আমুক্তা শুনানো শেষ হলে যার যার তিলাওয়াত করবে এবং সবকের ছাত্ররা নাজেরা দেখবে আসর নামাজের পূর্ব পর্যন্ত।

১৩। বাদ আসর হতে মাগরীব পূর্ব পর্যন্ত ক্লাস বিরতি (খেলাধুলা,শরীরচর্চা,প্রয়োজনীয় কাজ সেরে নেয়া)।

১৪। বাদ মাগরীব হতে এশা পর্যন্ত নতুন সবক মুখস্থ করা।

১৫। এশার নামাজের পরবর্তী ৩০ মিনিট রাতের খাবারের ছুটি।

১৬। রাতের খাবারের পর থেকে রাত ১০ঃ১০ মিনিট পর্যন্ত সাতসবক ইয়াদ করা এবং তা নামাজে তিলাওয়াত করা।

১৭। রাত ১০ঃ১০ মিনিট হতে ফজরের সালাতের দেড়ঘন্টা পূর্ব পর্যন্ত বিশ্রাম-ঘুম।

হিফজ শিক্ষার্থীদের জন্যে আরও কিছু নির্দেশনাঃ

• ভোর রাতে উঠে সম্ভব হলে দু-চার রাকাত তাহাজ্জুদ সালাত পড়ে নিবে।

•প্রত্যেক নামাজের দশমিনিট পূর্বে নামাজের স্হানে

উত্তম নারী who is best woman?

|| উত্তম নারী ||

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করা হলো- কোন নারী সবচেয়ে উত্তম। উত্তরে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম বললেন-

“সেই নারী যার দিকে স্বামী তাকালে সে স্বামীকে আনন্দ দান করে, স্বামী কোনো কিছুর আদেশ করলে তা মান্য করে এবং স্বামীর সম্পদ ও তার নিজের ব্যাপারে স্বামী যা অপছন্দ করে তার বিরুদ্ধাচরণ করে না।" ★

সুতরাং উল্লিখিত আলোচনা থেকে প্রতিভাত হয় যে, স্বামীদের জন্য প্রশংসার যোগ্য স্ত্রীদের বৈশিষ্ট্য হলো, তারা –
১- সৎকর্মশীলা, অর্থাৎ কল্যাণমূলক কর্মে এবং স্বামীর প্রতি উত্তম আচরণে।
২- অনুগতা, তাদের স্বামীদের, এমন সব কাজে যেখানে আল্লাহর অসন্তুষ্টি নেই।
৩- সংরক্ষণকারিনী, স্বামীর অনুপস্থিতিতে তারা নিজের চারিত্রিক পবিত্রতা রক্ষা করে চলে।
৪- সংরক্ষণকারিনী, তারা স্বামীর রেখে যাওয়া সম্পদকে সংরক্ষণ করে চলে।
৫- স্বামীর সামনে সর্বদা এমনভাবে উপস্থাপিত হয় যাতে স্বামী আনন্দবোধ করে। যেমন- হাস্যোজ্জ্বল চেহারায় থাকা, সাজগোজ অবলম্বন করে থাকা, রূপসজ্জা অবলম্বন করা এবং স্বামীর বিপদের সময় স্বামীকে সান্ত্বনা দেয়া।

নোটঃ
★ আহমাদ (৪৩২), নাসাঈ (৬৬৮)
"যে নারী নয়ন জুড়ায়" বই থেকে চয়িত...

প্রশ্নঃ হিজাব বলতে আসলে কী বোঝায়? এরকম অনেক মুসলিম বোনকে দেখা যায়, হয়তো নিচে একটা প্যান্ট পরেছেন, খুব আঁটোসাঁটো, টাইট। একটা গেঞ্জি পরেছেন। ঠিক উপর দিয়ে মাথাটা ঢাকা আছে। এটাতে হিজাব হয় কি না?

প্রশ্নঃ হিজাব বলতে আসলে কী বোঝায়? এরকম অনেক মুসলিম বোনকে দেখা যায়, হয়তো নিচে একটা প্যান্ট পরেছেন, খুব আঁটোসাঁটো, টাইট। একটা গেঞ্জি পরেছেন। ঠিক উপর দিয়ে মাথাটা ঢাকা আছে। এটাতে হিজাব হয় কি না?

উত্তরঃ 
ইসলামি হিজাবের বেশ কয়েকটা পর্যায় আছে। আমরা সংক্ষেপে যেটা বলতে পারি, হিজাব শুধু পোশাক নয়। হিজাবের প্রথম বিষয় হল, নারী পুরুষের মিশ্রণ যেটা, এটা হারাম। অর্থাৎ এমন হবে না, ছেলে-মেয়ে অবাধ মেলামেশা করবে। এমনকি পোশাক সহ-ই একটা ছেলে, একটা মেয়ে একা থাকবে অথবা অবাধ মেলামেশা হবে। এটাকেও কিন্তু ইসলাম নিষেধ করে। এটা হিজাবের-ই একটা অংশ। আরো অনেকগুলো বিষয় রয়েছে। পারিবারিক বিষয়। কারো বাড়িতে ঢুকতে অনুমতি নেওয়া ইত্যাদি।
হিজাবের একটা বিষয় হল পোশাক। ইসলামি হিজাবের অনেকগুলো দিক রয়েছে। তার একটা হল পোশাকটা সারা শরীর ঢাকবে। শুধু মুখের ব্যাপারে কিছু মতভেদ আছে। এটা আমরা সবাই জানি। আর এটার আরেকটা বিষয় হল, পোশাকটা ঢিলেঢালা হবে। শরীরের অঙ্গটা পোশাকের বাইরে থেকে বোঝা যাবে না। যদি বোঝা যায়, তাহলে কাপড় খুলে থাকা একই বিষয়। এজন্য রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন:

رُبَّ كَاسِيَاتٍ فِي الدُّنْيَا عَارِيَاتٍ فِي الْآخِرَةِ.

অনেক কাপড় পরিধানকারী আমার উম্মাতের মেয়ে যারা কিয়ামতের দিন উলঙ্গ বলে গণ্য হবে। এজন্য যদি কেউ এমন পোশাক পরে যেটা এত আঁটো, শরীরের আকৃতিটা পোশাকের বাইরে থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে তাহলে এটা পোশাক হল না। দ্বিতীয়ত, এত বেশি পাতলা হবে না যে, গায়ের চামড়াটা প্রকাশ পায়। সেজন্য যে দেশের মেয়েরা যে পোশাক পরে- কোনো দেশের মেয়েরা যদি প্যান্ট পরে থাকেন প্যান্টটা ঢিলাঢালা হতে হবে। গায়ের পোশাকটা ঢিলেঢালা হতে হবে। এবং আল্লাহ কোরআন কারীমে বলেছেন:
يُدْنِيْنَ عَلَيْهِنَّ مِنْ جَلَابِيْبِهِنَّ.

[তারা যেন তাদের জিলবাবের কিছু অংশ নিজেদের উপর টেনে নেয়।] 
‘জিলবাব’ মানে গায়ের পোশাকের ওপরে ভিন্ন একটা পোশাক। যেটা শরীরের আকৃতিকে ঢেকে রাখবে। মাথাটাকে ঢেকে রাখবে। এজন্য যে মেয়ে মাথায় কাপড় দিয়েছেন তিনি আলহামদুলিল্লাহ, মাথা খোলা রাখা মেয়ের চেয়ে অবশ্যই ভালো। তবে শরীরের অন্য পোশাক যদি টাইট হয় তাহলে তার পর্দাটা পুরো আদায় হবে না।
[আগের মা-বোনদের দেখা যেত খুব ভালোভাবে পর্দা করতে। কিন্তু ইদানিং স্টাইলিশ হিজাব আসার কারণে কিছুটা...। -উপস্থাপক]
এটার পজিটিভ নেগেটিভ দুটোই আছে। আগে অনেকে মোটেও পর্দা করতেন না। তাদের তুলনায় অন্তত নিজেদের ম্যাচিং করে স্টাইলিশ কিছু পর্দা তারা করছেন। এটা একটু ভালো।
  
১ মুসনাদ আহমাদ, হাদীস-২৬৫৪৫; সহীহ বুখারি, হাদীস-১১২৬; সুনান 
   তিরমিযি, হাদীস-২১৯৬।
২ সূরা: [৩৩] আহযাব, আয়াত: ৫৯।


শুধু পড়ার ফল

এই অবস্থা আমাদের অনেকেরই। এর সমাধানও আছে। যে আমি বলি:
বিয়ের আগে কয়েকটা বিষয় নিয়ে বেশ সময় নিয়ে পড়ুন, জানুন ও শিখুন। নইলে বিপদ আসবে:
বিয়ে, তালাক, সন্তান প্রতিপালন, সম্পর্ক রক্ষা।
এসব নিয়ে অনেক বই, কোর্স ও লিখা আছে।


আমাদের পিন পোস্ট এর লিখাগুলো এটাকে কেন্দ্র করেই। সব মন দিয়ে পড়লে দেখবেন বেশ ভাল একটা অবস্থা হয়েছে। উন্নতি ও হবে।


।।।

বিয়ের আগে কয়েকটা বিষয় নিয়ে বেশ সময় নিয়ে পড়ুন, জানুন ও শিখুন। নইলে বিপদ আসবে:
বিয়ে, তালাক, সন্তান প্রতিপালন, সম্পর্ক রক্ষা।
এসব নিয়ে অনেক বই, কোর্স ও লিখা আছে।


নিয়ত যেভাবে বদলে যায়-

আমার জন্য বহুত শিক্ষা আছে। জাযাকাল্লাহ Mahfuj Alamin ভাইকে উত্তম নসীহত লেখার জন্য।



নিয়ত যেভাবে বদলে যায়- 

দ্বীনের জন্য দরদ, ভালোবাসা থেকে অনেকেই নিজেকে দ্বীনের খিদমতে নিয়োজিত করে। কেউ প্রকাশনী দেয়, কেউ কোথাও উস্তাদ হয়, কেউ দাওয়ার সার্থে অডিও বানায়, ভিডিও বানায়, কেউ বই লিখে আবার কেউ কেউ কেবল ফেসবুকে পোস্ট দেয়। আপাত দৃষ্টিতে মনে হয় সবার নিয়ত কেবল আল্লাহর দিকে মানুষকে ডাকা, মানুষকে ভুলের পথ থেকে সরিয়ে সত্যের পথে নিয়ে আসা। 
.
প্রথম প্রথম অধিকাংশের নিয়ত খাঁটি ই থাকে, গুটিকয়েক বাদে। সময়ের পালাক্রমে শয়তান তার চাল বিস্তার করে, আর অন্যদিকে এই সকল দ্বীনের দরদী মানুষেরা অনেকেই নিজেদের ঈমান, আমল, ইখলাসের যত্ন নেয়ায় গাফেল হয়ে পড়ে, জীবনের ব্যস্ততায় আটকে যায়। 
.
ফলে এক সময় দেখা যায়, অবচেতন মনে নিয়তের বিচ্যুতি ঘটতে শুরু করে। প্রকাশক বৃহত্তর কল্যাণের উদ্দেশ্যে বই বের করার পরিবর্তে ট্রেন্ডি, অধিক সেল হবে সম্ভাবনাময় বই বের করে মার্কেটে টিকে থাকাকে আর মুনাফাকে ধীরে ধীরে উদ্দেশ্য বানিয়ে নেয়। 
.
কেউ কেউ জীবনযাপনের স্ট্যান্ডার্ড ঠিক রাখতে গিয়ে নিজের যোগ্যতা না থাকা সত্বেও কোন একাডেমির কোর্স ইন্সট্রাকটর হয়ে যায়, হালকার উপর ঝাপসা বয়ান দিয়ে নিজেকে যোগ্য হিসেবে তুলে ধরে, ফলে ইল্ম আর উদ্দেশ্য থাকেনা, থাকে খ্যাতি বা অর্থ। পরে দেখা যায়, তার সেই ফিল্ডে কোন একাডেমিক ব্যাকগ্রাউন্ড ই নেই!
.
কারো কারো ইল্মের ব্যাকগ্রাউন্ড থাকে ঠিক ই, কিন্তু ওয়াজের ময়দানে টিকে থাকার জন্য দেখা যায় বেফাস, শরীয়া কম্প্রোমাইজ করে এমন সব কথা বলে ফেলে যা কোন ঈমানদার এর মুখে মানায় না, অথচ তারা ভাইরাল বক্তা, অনুসরণীয় মডেল হয়ে বসেন, উদ্দেশ্য তখন অন্যের ইসলাহ এর পরিবর্তে বেশি বেশি মাহফিলের ডাক পাওয়া আর পরবর্তী মাহফিলগুলোতে বেশি হাদিয়া পাওয়া মূখ্য হয়ে উঠে।
.
কেউ কেউ ইসলামিক অডিও, ভিডিও বানায় ইসলামের সঠিক বার্তা, শত্রুদের ষড়যন্ত্র প্রকাশের জন্য, উম্মাহ কে সতর্ক করার জন্য, পরে একসময় দেখা যায়, এইসব করতে করতে নিজের পেইজ, ইউটিউব চ্যানেল থেকে অর্থ ইনকাম ই মূখ্য হয়ে উঠে, মানুষের প্রশংসার জন্য সত্য এবং প্রয়োজনীয় কাজ ছেড়ে ট্রেন্ডি, ভাইরাল হবার মত টপিকের দিকেই ছুটে যায়৷ 
.
তুলনায় অল্প সংখ্যক কিছু ভাইয়েরা নিজের দ্বীনের উপলব্ধিতে, ইসলামের বিরুদ্ধে সব রকমের শত্রুদের মোকাবেলার জন্য নিজের হাতে বুদ্ধিবৃত্তিক অস্ত্র কলম তুলে নেন, এক সময় পর্যন্ত নিয়ত ঠিক থাকে। কিন্তু সময়ের সাথে সাথে বই বের হয়, বেস্ট সেলার হন অনেকেই, বা হওয়ার পথে থাকেন কেউ কেউ। তখন কারো কারো অন্তরে ঢুকে যায় আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকার মোহ, বিখ্যাত লেখক হবার আকাংখা। ফলে আল্লাহর সন্তুষ্টির পরিবর্তে, পাঠক সন্তুষ্টি হয়ে যায় মূল নিয়াহ, তখন পাঠকপ্রিয় টপিকে লেখা চলতে থাকে, বা পাঠকপ্রিয় হয়ে যাবার পর বই বের করা প্রয়োজন না হলেও একের পর এক বই বের করা সেক্যুলার বিখ্যাত রাইটারদের মত এক অভ্যাস হয়ে যায়, প্রকাশকদের অনুরোধে লিখতেই হয়! 
.
এমনকি ফেসবুক বা সোশ্যাল মিডিয়াতে দ্বীন নিয়ে লিখতে লিখতে অনেকের নিয়তও এক সময় সেলিব্রেটি লেখক হওয়াতে রুপান্তরিত হয়ে যায়। শুরুর দিকে একটা লেখা যেভাবে কেবল আল্লাহর জন্য, উম্মাহকে সত্যের পথে ডাকার জন্য হতো কেবল, সেগুলো তখন লাইক কমেন্ট শেয়ারের ভার্চুয়াল বাণিজ্যে আটকে পড়ে। 
.
এভাবেই দ্বীনের জন্য জজবা ভালোবাসা, সর্বোপরি আল্লাহর সন্তুষ্টির নিয়তের পরিবর্তে ধীরে ধীরে অন্তরগুলো কলুষিত হতে থাকে, আর তা অর্থ, খ্যাতি, আলোচনায় থাকা, প্রবৃত্তির সুখ এইসব দ্বারা কখন যে প্রতিস্থাপিত হয়ে যায়, টের ই পাওয়া যায়না। 

অনেক আগে, কোন এক বইয়ে একজন ইমামের ঘটনা পড়েছিলাম৷ একবার তিনি কোন নদীর পাশ দিয়ে যাচ্ছিলেন, হঠাৎ খেয়াল করলেন, মাঝি তার নৌকায় লুকিয়ে কী যেনো নিয়ে যাচ্ছে। যখন তিনি সেটা যাচাই করতে গেলেন, দেখতে পেলেন যে অনেকগুলো বোতল বা পাত্রে ভরে মদ নিয়ে যাওয়া হচ্ছে তখনকার শাসকের জন্য।
.
এই অবস্থা দেখে নাহি আল মুনকার, অসৎ কাজে বাধা দেয়ার আল্লাহর যে হুকুম সেই হুকুম পালনের নিয়তে একে একে সবগুলো মদের পাত্র ভাংতে লাগলেন। এভাবে ভাংতে ভাংতে যখন শেষ পাত্রটা বাকি তখন হঠাৎ করেই সেটা না ভেংগে ছেড়ে দিলেন। 
.
শাসক তাকে দরবারে ডেকে পাঠালেন, উনি গেলেন, উনাকে শাস্তি দেয়ার পরিবর্তে শাসক কৌতুহলী হয়ে জিজ্ঞেস করলেন কেনো তিনি এমন কাজ করেছেন, আর কেনোই বা একটা মদের পাত্র বাকি রাখলেন। 
.
উনি উত্তরে জানালেন, উনি যখন মদের পাত্রগুলো ভাংগা শুরু করেন তখন তার অন্তরে ছিল কেবল আল্লাহর নাহি আল মুনকারের নির্দেশ মানার নিয়ত, কেবল আল্লাহর সন্তুষ্টির জন্য। কিন্তু এভাবে ভাংতে ভাংতে শেষ পাত্র ভাংগার আগ মুহূর্তে তার অন্তরে আসা শুরু করলো, "আরে আমি তো খুব সাহসিকতার কাজ করে ফেলছি, খুব ই উত্তম, বাহবা পাওয়ার কাজ করে ফেলছি, এমন সাহস কয়জন ই বা দেখাতে পারবে একজন রাজার বা শাসকের অন্যায়ের বিরুদ্ধে"! 
.
নিয়তে এই গড়বড় উপলব্ধি করার সাথে সাথেই নিজেকে তিনি থামিয়ে নিলেন, এবং আল্লাহর সন্তুষ্টির পরিবর্তে অন্য কোন উদ্দশ্যে সেই মহৎ কাজটা করা যে রিয়া বা ছোট শির্কের দিকে নিয়ে যাবে, সেটা আচ করতে পেরেই সম্পূর্ণ কাজ টা শেষ করলেন না! সুবহান আল্লাহ প্রতি মুহূর্তে অন্তরের অবস্থার কী সূক্ষ্ম পর্যবেক্ষণ! 
.
এই ঘটনাটা খুব মনে ধরেছিল, নিয়ত যে কত গুরুত্বপূর্ণ, আর তা যে কত সূক্ষ্মভাবে ভেতরে ভেতরে নড়বড় হতে থাকে তা বোঝার জন্য খুব ই উপকারি একটা শিক্ষা। আমাদের সকলের উচিত নিজেদের নিয়তকে সার্বক্ষণিক যাচাই এর মধ্যে রাখা, হয়তো অনেক বড় বড় কাজ হয়ে যায় অনেকের দ্বারা, কিন্তু সময়ের সাথে সাথে নিয়তে ভ্রান্তি চলে আসে, যা খেয়াল করা হয়না। 
.
এমনকি এই যে পোস্ট টা এখন লিখছি, আর একটু পর পোস্ট করবো, না জানি এর নিয়তেও নিজেই ধরা খেয়ে যাই, আল্লাহ হিফাযত করুন। দিন শেষে অনেক বড় বড় খিদমত আঞ্জাম দিয়ে যদি আখিরাতে গিয়ে ফলাফল শূণ্য, উল্টা জাহান্নামে যেতে হয়, তার চেয়ে বরং এই ঢের ভালো, অল্প ইখলাস সম্পন্ন আমলে (অবশ্যই ফরজ, সুন্নাত, ওয়াজিব বাদ দিয়ে নিয়) জান্নাতে যেতে পারাটাই অনেক অনেক উত্তম, সেটাই সাফল্য। 
.
কী লাভ এত এত ইখলাস বিহীন আমল দিয়ে, যেখানে দিন শেষে জাহান্নামের প্রথম তিনজনের ( ফেইক শহীদ, আলিম, দানশীল) পরিণতি বরণ করতে হয়! আমল কম হোক, অন্তত তা খাঁটি হোক, শুদ্ধ হোক। খাঁটি নিয়তে অধিক আমল, অধিক খিদমত করতে পারলে তো সোনায় সোহাগা! 

আল্লাহ আমাদের নিয়তকে কেবল তার সন্তুষ্টির জন্য খালিস করে দিন, আমীন।