Sunday, January 5, 2014

আপনি জানেন কি... Part 2 [ Do you Know? ]



1)  মহিলারা প্রতিদিন গড়ে ৭০০০বাক্য বলেন, অন্য দিকে পুরুষরা বলে মাত্র ২০০০ বাক্য।
2)  প্রতি বছর নীল নদের তীরে প্রায় ১০০০ মানুষ মারা যায় শুধু কুমিরের শিকার হয়ে।
3)  সরীসৃপ প্রাণীর ডিম ফুটে ছেলে হবে না মেয়ে হবে তা কিন্তু তার ক্রোমসম এর উপর নির্ভর করে না। এটি নির্ধারিত হয় বাসার তাপমাত্রার উপর।বাসার তাপমাত্রা যদি ৯০-৯৩ ডিগ্রি সেন্টিগ্রেড হয় তবে সেটি একটি ছেলে হবে আর বাসার তাপমাত্রা যদি ৮২-৮৬ ডিগ্রি সেন্টিগ্রেড হয় তবে সেই ডিম ফুটে মেয়ে বাচ্চা হবে।
4)  একজন মানুষ প্রতিদিন যে পরিমান বাতাস শ্বাস হিসাবে গ্রহণ করে তা দিয়ে একটি বা দুটি নয় ১০০০ টি বেলুন অনায়াসে ফোলানো সম্ভব।
5)  অলিম্পাস মনস হল মঙ্গলের উচ্চতম পাহাড়। যার উচ্চতা প্রায় ১৫ মাইল। যেটি কিনা আমাদের পৃথিবীর সবচেয়ে উচু পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট এর থেকেও ৩ গুন উচু।
6)  JEEP গাড়ি প্রথম তৈরি করা হয় ২য় বিশ্ব যুদ্ধের সময়। তখন এর নাম ছিলো "Gerenal Purpose Vehicle" -> GP. কালক্রমে GP শব্দটি পরিবর্তিত হয় JEEP এ।
7)  পশ্চিম গোলার্ধে সবচেয়ে গরিব দেশ হাইতিতে ক্ষুধার জ্বালায় কাদা দিয়ে তৈরী পিঠা খাওয়া হয়।
8)  বৈদ্যুতিক বাতির আবিষ্কারক টমাস আলভা এডিসন অন্ধকারকে ভীষন ভয় পেতেন।
9)  "Yahoo" তে দ্বিতীয় সর্বোচ্চ জনপ্রিয় সার্চ আইটেম হল Google!! 
10)         Queen Elizabeth I নিজেকে পরিচ্ছন্নতার রোল মডেল ভাবতেন । তিনি খুব গর্ব করে জানিয়েছিলেন যে তিনি প্রতি তিন মাসে একবার গোসল করতেন!  
11)         আমরা তো খাবার খেয়েই ভাবি কাজ শেষ কিন্তু এ খাবার পুরোপুরি হজম করতে প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা সময় লাগে।
12)         ফ্লেমিঙ্গো পাখি তখনই খেতে পারে যখন তাদের মাথা পুরোপুরি উলটো করে ফেলে।
13)         মানুষের চোখ ৫৭৬ মেগা পিক্সেল। একজন স্বাভাবিক মানুষ মিনিটে ১২ বার চোখের পলক ফেলে এবং একদিনে দশহাজার বার।
14)         চোখের কর্ণিয়া একমাত্র টিস্যু যার রক্তের প্রয়োজন হয় না। চোখ ২ মিলিয়ন কর্মরত প্রত্যঙ্গ এর সমন্বয়ে গঠিত। চোখ প্রতি ঘন্টায় ৩৬০০০ বিট (একক) তথ্য প্রক্রিয়া করতে পারে।

15)         পৃথিবীর বিখ্যাত ও রহস্যময় সভ্যতা হলো মায়ান সভ্যতা। এই মায়ানরা বিজ্ঞান, জ্যোতিষচর্চা ও মহাকাশ জ্ঞানের দিক থেকে সব সময়ের সবাইকে অতিক্রম করেছিল। তাদেরই একটি বিখ্যাত শহরের নাম পালাঙ্কি। এ শহরটির অবস্থান মেক্সিকোর চিয়াপাস রাজ্যের গহিন অরণ্যে। বিংশ শতাব্দীর শুরুর দিকে ফ্রান্স ব্লুম নামে একজন আবিষ্কারক মেক্সিকোর একটি অরণ্যে পালাঙ্কির ধ্বংসাবশেষ খুঁজে পান।
16)         আলবার্ট আইনস্টাইনকে ১৯৫২ সালে ইসরাইলের প্রেসিডেন্ট হবার জন্যে অফার করা হয়েছিল, কিন্তু তিনি সেটা প্রত্যাখ্যান করেছিলেন।
17)         মোনালিসার কোন ভ্রু ছিল না। কারণ রেনেসার যুগে ভ্রু শেভ করে ফেলাটাই ছিল তখনকার ফ্যাশন।
18)         কানের পাশে কোন একটা কিছু (ফানেল জাতীয় যেমন কাপ) ধরি তখন যে গর্জন শুনতে পাই তা আসলে সাগরের শব্দ নয়। রক্ত আমাদের কানের শিরা দিয়ে যে প্রবাহিত হচ্ছে তার শব্দ।
19)         আদি গ্রীসে কোন একটা মেয়ের দিকে আপেল ছোড়া বিয়ের অফিশিয়াল প্রপোজাল হিসেবে গণ্য হত। আর মেয়েটা যদি সেটা ধরতো তার মানে হচ্ছে সে এই প্রস্তাবে রাজি।
20)         আদিকালে অপরিচিত মানুষরা হ্যান্ডশেক করতো এটা বোঝানোর জন্যে যে তারা নিরস্ত্র।
21)         কিছু লোক প্রকৃতপক্ষে খুব সুখি হলে ভয় পায় কারণ তারা মনে করে এর পিছনে কিছু মর্মান্তিক ঘটনা আসন্ন। এটি Cherophobia নামে পরিচিত।
22)         আপনি আপনার নাক দুই আঙ্গুল দিয়ে চেপে ধরে মুখ বন্ধ করে mmmmm ৭ সেকেন্ডের বেশি করতে পারবেন না
23)         Steve Jobs যখন অসুস্থ ছিলেন তখন অক্সিজেন মাস্ক লাগান নি। কারণ এটা যেভাবে ডিজাইন করা হয়েছে তা তার পছন্দ হয় নি।
24)         অস্ট্রেলিয়াতে বাচ্চারা সিগারেট কিনতে পারবে না!! কারণ এটা আইনবিরোধী!! কিন্তু সিগারেট খেতে/টানতে পারবে!! এতে কোনো বাধা নেই!!
25)         গাধা একমাত্র চতুষ্পদ প্রাণী যে নিজের চারটি পা-ই দেখতে সক্ষম ।
26)         পৃথিবীর সবচেয়ে মূল্যবান বা দামী পানি হল হাওয়াইয়ের গভীর সমুদ্র তলদেশ থেকে তুলে আনা উচ্চ খনিজ সমৃদ্দ ও বিশেষ উপায়ে লবণমুক্ত করা 'কণা নিগারি' পানি। এর এক আউন্স পানির দাম সাড়ে ১৭ ডলার।

27)         রবিবার দিয়ে শুরু হওয়া মাসে ১৩ তারিখ শুক্রবার হবে।

28)         পৃথিবীতে কতই না প্রাণী। এতো বড় থেকে শুরু করে চোখে দেখা যায় না এমন প্রাণীও রয়েছে। তবে আমাদের পৃথিবীতে ৯৫% প্রাণীই একটা মুরগীর ডিমের চেয়েও ছোট।
29)         ঢাকায় প্রথম বৈদ্যুতিক বাতি জলে - ৭ ডিসেম্বর ১৯০১ সালে আহসান মঞ্জিলে।

30)         চা আবিষ্কার হয় চীনে, আজ থেকে প্রায় ৩ হাজার বছর আগে। ফুটন্ত পানিতে ভুলে কিছু চা পাতা পড়ে গিয়ে এই পানীয় তৈরি হয়ে যায়। নিউ ইয়র্কে ১৯০৯ সালে টমাস স্যুলিভান প্রথম টি-ব্যাগের প্রচলন করেন।

No comments:

Post a Comment