Wednesday, May 5, 2021

কবর যিয়ারতের সঠিক পদ্ধতি, যিয়ারতের দুআ এবং এ ক্ষেত্রে বিদআত

 No photo description available.

 

কবর যিয়ারতের সঠিক পদ্ধতি, যিয়ারতের দুআ এবং এ ক্ষেত্রে বিদআত
▬▬▬🔸🔹🔸▬▬▬
🔰 কবর যিয়ারতের সুন্নত সম্মত নিয়ম হল:
◼ ১) মৃত্যু ও আখিরাতের কথা স্বরণ করার নিয়তে করব যিয়ারত করতে যাওয়া: আবু হুরাইরা রা. থেকে বর্ণিত হয়েছে,
زَارَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَآلِهِ وَسَلَّمَ قَبْرَ أُمِّهِ فَبَكَى وَأَبْكَى مَنْ حَوْلَهُ ، ثُمَّ قَالَ : “ اسْتَأْذَنْتُ رَبِّي أَنْ أَزُورَ قَبْرَهَا فَأَذِنَ لِي ، وَاسْتَأْذَنْتُهُ أَنْ أَسْتَغْفِرَ لَهَا فَلَمْ يُؤْذَنْ لِي فَزُورُوا الْقُبُورَ ، فَإِنَّهَا تُذَكِّرُ الْمَوْتَ
“নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর মায়ের কবর যিয়ারত করতে গিয়ে কাঁদলেন এবং তাঁর সাথে যে সাহাবীগণ ছিলেন তারাও কাঁদলেন। অতঃপর তিনি বললেন,“আমি আমার মায়ের মাগফেরাতের জন্য আল্লাহর কাছে আবেদন জানিয়েছিলাম কিন্তু আমাকে সে অনুমতি প্রদান করা হয়নি। তবে আমি মায়ের কবর যিয়ারতের জন্যে আবেদন জানালে তিনি তা মঞ্জুর করেন। অতএব, তোমরা কবর যিয়ারত কর। কেননা কবর যিয়ারত করলে মৃত্যুর কথা স্মরণ হয়। ”[105]
অন্য বর্ণনায় রয়েছে, أَلا فَزُورُوهَا ، فَإِنَّهَا تُذَكِّرُ الآخِرَةَ
“সুতরাং তোমরা কবর যিয়ারত কর, কেননা এতে আখিরাতের কথা স্বরণ হয়।”
◼ ২) কবর যিয়ারতের দুয়া পাঠ করা: বুরাইদা রা. হতে বর্ণিত, তিনি বলেন, সাহাবীগণ কবর যিয়ারত করতে গেলে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাদেরকে এই দুয়াটি পড়তে বলতেন:
السَّلَامُ عَلَيْكُمْ أَهْلَ الدِّيَارِ مِنْ الْمُؤْمِنِينَ وَالْمُسْلِمِينَ وَإِنَّا إِنْ شَاءَ اللَّهُ بِكُمْ لَلَاحِقُونَ أَسْأَلُ اللَّهَ لَنَا وَلَكُمْ الْعَافِيَةَ
“কবর গৃহের হে মুমিন-মুসলিম অধিবাসীগণ,আপনাদের প্রতি শান্তি বর্ষিত হোক। আল্লাহ চাইলে আমরাও আপনাদের সাথে মিলিত হব। আমি আমাদের জন্য এবং তোমাদের জন্য আল্লাহর নিকট নিরাপত্তা কামনা করছি। ”[106]
বিশেষ দ্রষ্টব্য: কবর যিয়ারতের দুয়া হিসেবে আমাদের সমাজে একটি দুয়া ব্যাপকভাবে প্রচলিত রয়েছে। সেটি হল,
السَّلَامُ عَلَيْكُمْ يَا أَهْلَ الْقُبُورِ يَغْفِرُ اللَّهُ لَنَا وَلَكُمْ أَنْتُمْ سَلَفُنَا وَنَحْنُ بِالْأَثَرِ
“হে কবরবাসীগণ,তোমাদের উপর শান্তি বর্ষিত হোক। আল্লাহ তোমাদেরকে এবং আমাদেরকে ক্ষমা করুন। তোমরা আমাদের আগে চলে গেছ। আমরা তোমাদের অনুগামী।” (তিরমিযী) কিন্তু এ হাদীসটি সনদগতভাবে দূর্বল-যেমনটি ইমাম আলবানী রাহ. যঈফ তিরমিযীতে উল্লেখ করেছেন। তাই সেটি না পড়ে পূর্বোল্লিখিত সহীহ মুসলিম সহ অন্যান্য হাদীস গ্রন্থে সহীহ সনদে যে দুয়াগুলো বর্ণিত হয়েছে সেগুলো পড়ার চেষ্টা করা উচিৎ।
◼ ৩. মৃতদের গুনাহ-খাতা ও ভুলত্রুটি মোচনের জন্য আল্লাহর নিকট দুয়া করা: কুরআনে আল্লাহ তায়ালা মৃতদের জন্য দুয়া শিখিয়েছেন। তিনি বলেন:
رَبَّنَا اغْفِرْ لَنَا وَلِإِخْوَانِنَا الَّذِينَ سَبَقُونَا بِالْإِيمَانِ
“হে আমাদের প্রতিপালক আমাদেরকে এবং আমাদের ভাইদেরকে ক্ষমা করে দাও যারা ঈমানের সাথে আমাদের আগে (দুনিয়া) থেকে চলে গেছে। ”[107]
আল্লাহ তায়ালা আরও বলেন: وَاسْتَغْفِرْ لِذَنْبِكَ وَلِلْمُؤْمِنِينَ
“ক্ষমা প্রার্থনা কর নিজের জন্য এবং মুমিনদের জন্য। ”[108]
সুনানে আবূ দাঊদে বর্ণিত হয়েছে,রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাফন ক্রিয়া শেষ করে কবরের পাশে দাঁড়িয়ে সাহাবীদের উদ্দেশ্যে বলতেন,
اسْتَغْفِرُوا لأَخِيكُمْ وَسَلُوا لَهُ التَّثْبِيتَ فَإِنَّهُ الآنَ يُسْأَلُ
“তোমরা তোমাদের ভাইয়ের জন্য ক্ষমা চাও। দুয়া কর যেন সে স্থির থাকতে পারে। কারণ, তাকে এখনই প্রশ্ন করা হবে।”[109]
মোটকথা, মৃত ব্যক্তির জন্য কুরআন-হাদীসে বর্ণিত দুয়া সমূহ পাঠ করার পাশাপাশি নিজের ভাষায় যতখুশি দুআ করতে হবে। পিতামতার জন্য সন্তানের দুয়া সবচেয়ে বেশি কার্যকর ইনশাআল্লাহ।
🔰 মৃতদের জন্য হাত তুলে দুয়া করা:
দুয়া করার ক্ষেত্রে হাত তুলে দুয়া করা জায়েয রয়েছে। যেমন উম্মুল মুমিনীন আয়িশা রা. হতে বর্ণিত। তিনি বলেন,
أَنَّه صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ زَارَ القُبُوْرَ وَرَفَعَ يَدَيْهِ وَدَعَا لِأَهْلِهَا
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বাকী গোরস্থান যিয়ারতে গিয়ে কবরবাসীদের জন্য দুহাত তুলে দুয়া করলেন।” [110]
🔰 মৃতদের জন্য সম্মিলিতভাবে দুয়া করার বিধান:
তবে সম্মিলিতভাবে মুনাজাত করার ব্যাপারে দলীল নাই। তাই অনেক আলেম কবর যিয়ারত করার সময় একজন দুয়া করবে আর বাকি সবাই ‘আমীন’ ‘আমীন’ বলবে এভাবে সম্মিলিত দুয়াকে বিদয়াত হিসেবে আখ্যায়িত করেছেন।
সউদী আরবের স্থায়ী ফতোয়া কমিটির [111]ফতোয়া হল, “দুয়া একটি ইবাদত। আর ইবাদত দলীলের উপর নির্ভরশীল। সুতরাং আল্লাহর বিধানের বাইরে কারও জন্য ইবাদত করা জায়েজ নয়। আর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে এটি প্রমাণিত নয় যে, তিনি জানাযা শেষ করে সাহাবীদেরকে সাথে নিয়ে সম্মিলিতভাবে দুয়া করেছেন। এ ক্ষেত্রে যে জিনিসটি প্রমাণিত তা হল, মৃত ব্যক্তিকে কবর দেয়া সম্পন্ন হলে তিনি সাহাবীদেরকে লক্ষ্য করে বলতেন, “তোমাদের ভাইকে এখনই প্রশ্ন করা হবে। অত:এব দুয়া কর যেন সে (প্রশ্নোত্তরের সময়) দৃঢ় থাকতে পারে।” তাহলে এ থেকে প্রমাণিত হল যে, জানাযার সালাত শেষ করে সম্মিলিতভাবে দুয়া করা জায়েয নয় এবং এটি একটি বিদয়াত।
----------------------
টিকা:
[105] সহীহ মুসলিম, হা/৯৭৬, মুসতাদরাক আলাস সাহীহাইন, অধ্যায়: কিতাবুল জানায়েয, অনুচ্ছেদ: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কর্তৃক তাঁর মায়ের কবর যিয়ারত করা। হা/১৪৩০
[106] সহীহ মুসলিম,অধ্যায়ঃ গোরস্থানে প্রবেশকালে কী বলতে হয়? হাদীস নং ১৬২০
[107] সূরা হাশর: ৫৯
[108] সূরা মুহাম্মাদ: ৪৭
[109] সুনান আবূ দাঊদ,অধ্যায়ঃ কবরের নিকট মাইয়্যেতের জন্য দুয়া-এস্তিগফার করা। হাদীস নং ২৮০৪ ৯ম খণ্ড ২৪ পৃষ্ঠা,সহীহ আবু দাঊদ, আলবানী।
[110] সহীহ মুসলিম, জানাযা অধ্যায় হা/৯৭৪
[111] সউদী আরবের স্থায়ী ফতোয়া কমিটি
✒✒✒✒✒✒✒
উত্তর প্রদানে:
আবদুল্লাহিল হাদী বিন আবদুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, KSA

 

জানাযার সালাত সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর

 No photo description available.

 জানাযার সালাত সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর
▬▬▬🌐🌐🌐▬▬▬
প্রশ্ন: ক. আমি একজন সাধারণ মানুষ। ইসলাম সম্পর্কে তেমন কিছু জানি না। আরবিতে কুরআন পড়তে পারি না। জানাযার দুআও জানি না। আমি কি জানাযার সালাত আদায় করতে পারব? এবং কিভাবে তা আদায় করব?
খ.কোন ব্যক্তি কি নিজের মৃত পিতা, মাতা, ভাই, বোন-স্ত্রী সন্তানের জানাযায় নিজেই ইমামের দায়িত্ব পালন করতে পারে?
গ. লোক মুখে শোনা যায় যে, “মৃত ব্যক্তির রক্ত সম্পর্কিত কেউ জানাযা দিলে তার সওয়াব বেশি হয়।” এ কথাটা কি সঠিক?

উত্তর:

◼ কুরআন শিক্ষা করা ফরযে আইন- কমপক্ষে সালাত শুদ্ধ হওয়ার পরিমাণ। তাই যে কোন ইমাম, হাফেয বা আলেমের নিকট কুরআন পড়া শিখে নিন। সালাতের বিধি-বিধান, দুআ ও তাসবীহগুলো শিখার চেষ্টা করুন। দ্বীন শিক্ষা করা প্রত্যেক মুসলিমের জন্য ফরযে আইন। এ ক্ষেত্রে অলসতা ও অবহেলা করলে ফরয লঙ্ঘনের কারণে গুনাহগার হতে হবে।
আল্লাহ আমাদেরকে ক্ষমা করুন। আমীন।

◼ জানাযার সালাতের পদ্ধতি খুবই সহজ:
যেমন-
- ১ম তাকবীরের পর সূরা ফাতিহা পাঠ করা।
পাঠ করা। (সূরা ফাতিহা বাদ দিয়ে সানা পড়ার প্রচলিত নিয়ম সুন্নত সমর্থিত নয়)।
- ২য় তাকবীরের পর দরুদ পাঠ (যা সালাতের শেষ তাশাহুদে পাঠ করা হয়)।
- ৩য় তাকবীরের পর জানাযার বিশেষ দুআ পাঠ করা।

 



 

  মৃত ব্যক্তি প্রাপ্ত বয়স্ক হলে নিম্ন স্বরে এই দুআ পড়বে-

اَللّٰهُمَّ اغْفِرْ لِحَيِّنَا وَمَيِّتِنَا وَشَاهِدِ نَا وَغَائِبِنَا وَصَغِيْرِنَا وَكَبِيْرِنَا وَذَكَرِنَا وَاُنْثَنَا اَللّٰهُمَّ مَنْ اَحْيَيْتَهُ مِنَّا فَاَحْيِهِ عَلٰى الْاِسْلاَمِ وَمَنْ تَوَفَّيْتَهُ مِنَّا فَتَوَفَّهُ عَلٰى الْاِيْمَانِ

 

অর্থ: হে আল্লাহ, আমাদের জীবিত ও মৃত, উপস্থিত ও অনুপস্থিত, ছোট ও বড় এবং পুরুষ ও নারী – সকলকে ক্ষমা করে দিন। হে আল্লাহ, আপনি আমাদের মধ্য থেকে যাঁদেরকে জীবিত রেখেছেন ইসলামের উপর জীবিত রাখেন আর যাদেরকে মৃত্যু দান করেছেন তাদেরকে ঈমানের সাথেই মৃত্যু দান করেন।

আর জানাযা অপ্রাপ্ত বয়স্ক কারো হলে উক্ত দুআর পরিবর্তে এই দুআ পড়বে :

اَللّٰهُمَّ اجْعَلْهُ لَنَا فَرَطًا وَّاجْعَلْهُ لَنَا اَجْرً ا وَّاجْعَلْهُ لَنَا شَافِعًا وَّمُشَفِّعًا

 

অর্থ: হে আল্লাহ, আপনি তাকে আমাদের জন্য অগ্রবর্তী হিসেবে কবুল করুন, তাকে করুন আমাদের জন্য প্রতিদান স্বরূপ এবং তাকে বানান আমাদের জন্য সুপারিশকারী -যার সুপারিশ কবুল করা হবে।

অপ্রাপ্ত বয়স্ক লাশ মেয়ের হলে ‘হু’ (هُ) স্থানে ‘হা’ (هَا) বলতে হবে। এই দুআ পাঠের পর ইমাম চতুর্থ তাকবীর বলে প্রথমে ডানে ও পরে বামে ‘আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি’ বলে সালাম ফিরাবে। মুক্তাদীরাও তার অনুকরণ করবে।

সংশ্লিষ্ট কিছু জরুরী মাসআলা :

মাসআলা : ছানা, দরূদ ও দুআর পরে যে আরো তিনবার তাকবীর বলতে হয় তখন ইমাম ও মোক্তাদীর হাত বাঁধা থাকবে।

মাসআলা : ইমাম তাকবীর ব্যতীত সবকিছুই চুপে চুপে বলবে, শুধু তাকবীর উচ্চস্বরে বলবে। মোক্তাদীরা তাকবীরসহ সবকিছুই আস্তে আস্তে বলবে।

মাসআলা : ডান দিকে সালাম ফিরানোর সাথে সাথে ডান হাত এবং বাম দিকে সালাম ফিরানোর সাথে সাথে বাম হাত নামিয়ে ফেলবে।

মাসআলা : জানাযার নামাযের পরে আর কোন দুআ বা মোনাজাত এক সাথে করার বিধান নেই।

মাসআলা : জানাযার নামায ছুটে যাওয়ার আশংকা হলে (পানি নিকটে থাকা সত্ত্বেও) তায়াম্মুম করে জানাযায় শরীক হওয়া যায়।

মাসআলা : জুতা পায়ে রেখেও জানাযার নামায পড়া যায়। তবে শর্ত এই যে জুতার তলা এবং জুতার নিচে জায়গা পাক থাকতে হবে। আর যদি জুতা খুলে জুতার উপরে পা রেখে দাঁড়ায় তাহলে পায়ের সাথে লেগে থেকে জুতার উপরের অংশ পাক থাকলেই হবে।

 
 

 - এবং ৪র্থ তাকবীরের পর সালাম ফেরানো।


◼ সূরা ফাতিহা ও দরুদ তো প্রায় সকল নামাযীর জানা থাকার কথা। এগুলো জানা থাকলে কেবল বাকি জানাযার দুআটি মুখস্থ করার চেষ্টা করুন। কিন্তু মুখস্থ না থাকলেও অন্যান্য মুসল্লিদের সাথে জানাযায় অংশ গ্রহণ করবেন। আর উক্ত দুআটির স্থানে চুপ না থেকে যে সব দুআ-তাসবীহ জানা আছে সেগুলো পড়বেন। যেমন, সুবহানাল্লা-হ, আল হামদু লিল্লা-হ, লা-ইলা-হা ইল্লাল্লা-হ..উত্যাদি। পরে তা শিখে নেয়ার চেষ্টা করতে হবে। দুআ মুখস্থ হয় নি বলে জানাযা থেকে দূরে থাকা ঠিক নয়। আল্লাহ তাওফিক দান করুন। আমীন।

◼ যে কোন ব্যক্তি তার মৃত পিতা, মাতা, ভাই, বোন ও স্ত্রী-সন্তানদের জানাযার সালাত আদায় করতে পারে। ইসলামী শরিয়তে এতে কোন আপত্তি নাই।

◼ “মৃত ব্যক্তির রক্ত সম্পর্কিত কেউ জানাযা দিলে তার সওয়াব বেশি” ইসলামী শরিয়তে এমন কিছু আছে বলে আমার জানা নাই। তবে কোন ব্যক্তি যখন নিজের রক্ত সম্পর্কীয় ব্যক্তির জানাযা আদায় করবে তখন স্বভাবতই তার আন্তরিকতা বেশি থাকে। কারণ তারা তার রক্ত সম্পর্কীয় প্রিয়জন। আর যে ইবাদতে যত বেশি আন্তরিকতা থাকে তা ততই উত্তম। ইখলাস বা আন্তরিকতাপূর্ণ দুআ কবুলের সম্ভাবনাও বেশি থাকে। আল্লাহু আলাম।

আমরা যেন দ্বীন সম্পর্কে যথাযথ জ্ঞানার্জন করে সে আলোকে আমাদের জীবন পরিচালনা করতে পারি এবং আল্লাহর নৈকট্য প্রাপ্ত বান্দা হয়ে দুনিয়া থেকে বিদায় গ্রহণ করতে পারি-মহান আল্লাহর নিকট সে তাওফিক কামনা করছি। আল্লাহুম্মা আমীন।
▬▬▬🌐🌐🌐▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব