Friday, June 28, 2019

সাম্প্রতিক ১০ জুন General Knowledge Series

জাতীয়
—ঢাকা শহরের ৯৩ শতাংশ ফার্মেসিতেই মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখা হয়। ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ।
—২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম মেধাতালিকা থেকে বাদ পড়েছে প্রায় এক লাখ ভর্তীচ্ছু শিক্ষার্থী।
আন্তর্জাতিক
—পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও পাকিস্তান পিপলস পার্টির কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি গ্রেপ্তার।
—পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে সংঘর্ষে কর্মী নিহত হওয়ার ঘটনায় রাজ্যজুড়ে ‘কালো দিবস’ ও বসিরহাটে ১২ ঘণ্টা বনেধর ডাক দিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

১১ জুন
জাতীয়
—বোরো মৌসুমে সরাসরি কৃষকের কাছ থেকে আরো দুই লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান (২৬ টাকা কেজি দরে) কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর বাইরে, বর্তমানে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল (৩৬ টাকা কেজি দরে), দেড় লাখ মেট্রিক টন আতপ চাল (৩৫ টাকা কেজি দরে), দেড় লাখ মেট্রিক টন ধান (২৬ টাকা কেজি দরে) সংগ্রহ করার কার্যক্রম চলমান আছে।
—দেশের ১৯ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) দেওয়া হয়েছে। এর মধ্যে ১৩ জন নতুন, বাকি ছয়জন অন্য জেলা থেকে বদলি হয়েছেন।
—২০২২ বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বে দ্বিতীয় রাউন্ডে উঠেছে বাংলাদেশ।
আন্তর্জাতিক
—যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরেসা মের উত্তরাধিকারী হিসেবে চূড়ান্ত প্রার্থীতালিকায় রয়েছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১০ জন।

তাঁদের মধ্যে আছেন স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ, পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট, স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকোক।
—সাগরপথে এসে আশ্রয়প্রার্থী হওয়ার ব্যাপারে কঠোর হচ্ছে ইতালি। দেশটির মন্ত্রিসভায় এসংক্রান্ত আইনের খসড়া অনুমোদন করা হয়েছে।

১২ জুন
জাতীয়
—দেশে ছেলেদের বিয়ের গড় বয়স কমেছে আর বেড়েছে মেয়েদের। দেশের মানুষের গড় আয়ুও বেড়েছে। পুরুষের তুলনায় নারীদের গড় আয়ু বেশি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
—আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) উপপরিচালক পদে নির্বাচনে জাতিসংঘের সদস্য দেশগুলোর সমর্থন চেয়েছে বাংলাদেশ।
আন্তর্জাতিক
—২০২০ সালে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ব্যাপারে তথ্য সংগ্রহে অন্য কোনো দেশ থেকে তথ্য সংগ্রহের আগ্রহ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে, ২০১৬ সালের নির্বাচনেও রাশিয়া থেকে তথ্য সহযোগিতা নিয়েছেন বলে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আছে।
—পোল্যান্ডের প্রেসিডেন্ট আনদ্রেই দুদার সঙ্গে আলাপ শেষে দেশটিতে এক হাজার সেনা মোতায়েনের আশ্বাস দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

১৩ জুন
জাতীয়
—অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অসুস্থতার কারণে ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট সংসদে উপস্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাজেটে মোট ব্যয় ধরা হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা, আয় তিন লাখ ৮১ হাজার ৯৭৮ কোটি টাকা, আর ঘাটতি এক লাখ ৪১ হাজার ২১২ কোটি টাকা।
—৯ বছর বন্ধ থাকার পর আবারও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হয়েছে। ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে এমপিওভুক্তির জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখা হয়েছে।
আন্তর্জাতিক :
—ফিলিস্তিনের গাজায় ক্ষমতাসীন হামাসের ঘাঁটি লক্ষ করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।
—চীনের দক্ষিণ ও মধ্যাঞ্চলে ভারী বৃষ্ঠিপাত ও বন্যায় ৬১ জনের প্রাণহানী।

১৪ জুন
জাতীয়
—ঈদুল ফিতরের আগে ও পরে ১৪ দিনে (২৯ মে-১১ জুন) সারা দেশের সড়ক, নৌ ও রেলপথে মোট ১৫৩টি দুর্ঘটনা ঘটে, আর এতে প্রাণ হারিয়েছে ২০১ জন। রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়।
আন্তর্জাতিক
—ওমান উপসাগরে দুটি তেলবাহী ট্যাংকারে হামলার ঘটনায় ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র, ইরানের অস্বীকার।
—ভারতের পশ্চিমবঙ্গের নীলরতন সরকার মেডিক্যাল কলেজের (এনআরসি) জুনিয়র চিকিত্সকদের ধর্মঘটে সমর্থন দিয়েছেন অন্যান্য রাজ্যের চিকিত্সকরা। নিরাপত্তার দাবিতে ডাকা এ ধর্মঘটের পক্ষে অন্য পেশাজীবীরাও অবস্থান নিয়েছেন।

১৫ জুন
জাতীয়
—জাতিসংঘের ‘অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক)’ এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সদস্য নির্বাচনে ১৯১ ভোটের মধ্যে ১৮১ ভোট পেয়ে বিজয়ী হয়েছে বাংলাদেশ।
—বাংলা সাহিত্যে অবদানের জন্য মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক দিলারা হাশেম। যুক্তরাষ্ট্র প্রবাসী এই লেখিকা দীর্ঘদিন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগে দায়িত্ব পালন করেছেন।
—তাজিকিস্তানে কনফারেন্স অন ইন্টারেকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়ার (সিআইসিএ) পঞ্চম সম্মেলনের ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।
—রামপালে কয়লা বিদ্যুেকন্দ্র নির্মাণ ও চলমান ব্যাপক শিল্প কর্মকাণ্ডের কারণে মারাত্মক হুমকির মুখে থাকায় সুন্দরবনকে ‘বিপদাপন্ন বিশ্বঐতিহ্য’ হিসেবে তালিকাভুক্ত করার সুপারিশ করেছে প্রকৃতি রক্ষার বৈশ্বিক সংগঠন আইইউসিএন।
আন্তর্জাতিক
—ভারতের ঝাড়খণ্ডে মাওবাদী সশস্ত্র বিদ্রোহীদের অতর্কিত হামলায় পাঁচ পুলিশ সদস্য নিহত।
—টানা বিক্ষোভের মুখে বিতর্কিত বহিঃসমর্পণ বিল প্রত্যাহার করেছে হংকং। বিলটি কার্যকর হলে হংকংয়ের যে কাউকে ধরে বিচারের মুখোমুখি করতে পারত চীন।

১৬ জুন
জাতীয়
—২০০ বছর পর সকালের নাশতার মেন্যুতে পরিবর্তন এনেছে কারা কর্তৃপক্ষ। বন্দিদের এখন থেকে রুটি-গুড়ের পরিবর্তে দেওয়া হবে রুটি, সবজি, মিষ্টি ও খিচুড়ি।
—স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, গত ১০ বছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) আওতায় ১৭৮টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এসব প্রকল্পের মাধ্যমে ৫৫ হাজার ২১২ কিলোমিটার সড়ক উন্নয়ন, তিন লাখ ৩৪ হাজার ৩৪১ মিটার ব্রিজ/কালভার্ট নির্মাণ, ৭৮ হাজার ২৩ কিলোমিটার পাকা সড়ক ও এক লাখ ৩১ হাজার ৬৩৭ মিটার ব্রিজ/কালভার্ট রক্ষণাবেক্ষণ করা হয়েছে।
আন্তর্জাতিক
—বড় ধরনের বিদ্যুত্ বিপর্যয়ের মুখে পড়েছে লাতিন আমেরিকার দেশ আর্জেটিনা ও উরুগুয়ে।

No comments:

Post a Comment