Monday, November 7, 2022

বউ আপনাকে পিটালে কি করবেন?

 প্রশ্ন . আমার স্ত্রী আমাকে বিয়ের পর থেকেই অকথ্য নির্যাতন করে। সব সময় আমাকে টাকাপয়সার জন্য চাপ দেয়। আমার মা–বাবার সঙ্গে অত্যন্ত খারাপ আচরণ করে। সে আমার গায়েও অনেকবার হাত তুলেছে। সম্প্রতি সে এতটাই বেপরোয়া হয়ে উঠেছে যে, সে আমার মা–বাবার সামনে আমাকে মারধর করে। আমার মাকে মারতে উদ্যত হয়। একজন পুরুষ হয়ে আমি এই পরিস্থিতিতে আইনের দ্বারস্থ হতে পারি?

উত্তর: বাংলাদেশের সংবিধান অনুযায়ী প্রত্যেক নাগরিকের আইনের আশ্রয় পাওয়ার অধিকার আছে। নারী ও শিশু নির্যাতন আইন নারী ও শিশুদের সুরক্ষার জন্য একটি বিশেষ আইন। পুরুষদের জন্য কোনো বিশেষ আইন নেই। তবে আপনি যেকোনো ব্যক্তির দ্বারা শারীরিকভাবে নির্যাতিত হলে, দেশের অন্যান্য আইনে আপনার আশ্রয় গ্রহণ করার পরিপূর্ণ অধিকার আছে। যেকোনো মানুষের বিচার চাওয়া এবং বিচার পাওয়া একটি সাংবিধানিক অধিকার। কাজেই আপনি বিচার পাবেন না, এমনটি ভাবার কোনো কারণ নেই। যেহেতু আপনার স্ত্রীর দ্বারা আপনি শারীরিকভাবে নির্যাতিত হচ্ছেন, কাজেই আপনার উচিত হবে নিকটস্থ থানায় গিয়ে একটি সাধারণ ডায়েরি (জিডি) করা।

এ ছাড়া তাঁর কারণে পারিবারিক বা সামাজিক শান্তি–শৃঙ্খলা বিনষ্ট হওয়ায়, কোনো কলহ-বিবাদ তৈরির আশঙ্কা কিংবা বিরক্তিকর কোনো কাজের আশঙ্কা দেখা দিলে ফৌজদারি কার্যবিধির ১০৭ ধারা অনুযায়ী প্রতিকার চাইতে পারেন। দণ্ডবিধির ধারা ৩২৩–এ স্বেচ্ছাকৃতভাবে আঘাত দানের শাস্তির কথা বলা হয়েছে। এখানে বলা আছে, কেউ যদি স্বেচ্ছাকৃতভাবে আঘাত দান করে তার শাস্তি হবে ১ বছর পর্যন্ত কারাদণ্ড অথবা ১০০০ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ড। আপনি চাইলে আপনার স্ত্রীর বিরুদ্ধে এসব আইনের অধীনে প্রতিকার চাইতে পারবেন

 

No comments:

Post a Comment