Monday, May 22, 2023

বিয়েতে অনাগ্রহী করার ব্যাপারে সূফীদের উপর শয়তানের ধোঁকাঃ


বিয়েতে অনাগ্রহী করার ব্যাপারে সূফীদের উপর শয়তানের ধোঁকাঃ
[বিয়ে সংক্রান্ত গুরুত্বপূর্ণ রিসোর্সটি কমেন্টে দেওয়া হলো]

শাদ্দাব ইবনে আউস (رضي الله عنه) বলেছেন— আমাকে বিয়ে করিয়ে দাও। কারণ, হযরত মুহাম্মাদ (صلى الله عليه وسلم) আমাকে ওসিয়ত করে বলেছেন যেন আমি বিয়ে করা ছাড়া আল্লাহর দরবারে না যাই। [মুসান্নাফে ইবনে আবী শাইবাহঃ ৩/৪৩৯] 

হযরত আবু যর (রাযিঃ) বলেছেন— আক্কাফ ইবনে বিশির তামিমি হিলালী নামক এক ব্যক্তি হযরত (صلى الله عليه وسلم) এর খেদমতে হাযির হলে হযরত (صلى الله عليه وسلم) বললেন— হে আক্কাফ! তুমি কি বিয়ে করেছ?
— না।
— তোমার কোন দাসী আছে?
— না।
— তুমি কি যৌনশক্তি রহিত/তোমার অবস্থা সচ্ছল?
– জ্বি হাঁ, আমি এতে সন্তুষ্ট।
ইরশাদ করিলেন—এই সময় তুমি শয়তানের ভাই। যদি তুমি খৃষ্টান হতে তবে সন্নাসী রূপে খ্যাত হতে। আমার সুন্নত বিবাহ করা। আর তোমার মত মন্দ ব্যক্তিরা বিয়েবিহীন জীবন কাটায়। 

মৃত্যু বেলায় সবচেয়ে অপদস্থ হয়ে ঐ ব্যক্তি মারা যায়, যে বিয়ে-শাদী ছাড়া জীবন কাটিয়ে দেয়। সৎ লোকদের জন্য বিয়ে ছেড়ে দেওয়ার চেয়ে বড় কোনো অস্ত্র শয়তানের কাছে নেই। 

আহমদ ইবনে হাম্বল (রহ.) বলেন, হযরত (صلى الله عليه وسلم) এর অবস্থা এই ছিল যে— অধিকাংশ সময়ই তাহার গৃহে পানাহারের কিছু থাকত না। তবুও তিনি বিবাহ করা পছন্দ করতেন। এবং অন্যান্যকে বিবাহ করার উৎসাহ দিতেন। অবিবাহিত থাকতে নিষেধ করতেন। তারপরও যে ব্যক্তি হযরত (صلى الله عليه وسلم) এর কাজকে অপছন্দ করে সে কখনও সত্যের অনুসারী নয়/হকের উপর থাকতে পারেনা। [সহিহুল জামে’: ৩১২৪, আলবানি রহ. সংকলিত, মিশকাতঃ ৫২৬১] 

[বইঃ তালবীসে ইবলিস (শয়তানের ধোঁকা), আল্লামা ইবনুল জাওযি (রহ.), পৃষ্ঠা ৩৮৯-৩৯০, প্রকাশনী - দারুল আরকাম]


No comments:

Post a Comment