Friday, December 16, 2011

স্বপ্ন নয় বাস্তব... [ Collection of Love Stories - 03 ]







প্রায় প্রতি রাতেই একটা ভয়ঙ্কর স্বপ্ন আমাকে তাড়া করে। ডিসেম্বর মাস হলে তো কথাই নেই । রাত হলেই এক অজানা আশঙ্কায় আমার বুক কেঁপে ওঠে। স্বপ্নে লাখ লাখ মানুষ আমার দিকে এগিয়ে আসছে । তাদের অট্টহাসি, আর্তচিৎকার, যেন সব কিছু কাঁপছে । তারা সবাই আমাকে ঘিরে ধরে । ভয়ঙ্কর সে নিস্তব্ধতা ভেঙ্গে হঠাৎ কেউ এক জন বলে ওঠে-তোর লজ্জা নেই? তুই এই রকম নির্ভার ঘুমাচ্ছিস কিভাবে? তোর কোনো ভাবান্তর নেই? েখানে ৩০ লাখ শহীদের আত্মা ৩৯ বছর ধরে ঘুমাতে পারে না সেখানে তুই নাক ডেকে ঘুমাচ্ছিস? তোর কানে কি দুই লক্ষ মা বোনের করুণ আর্তনাদ পৌছে না ? আমাদের রক্তে রন্জিত রাজপথে রাজাকাররা হেঁটে যায় তখন কি তোর আত্মসম্মানে লাগে না ? যেখানে আমরা নয় মাসে পাকিস্তানের চিল শকুনদের কাছ থেকে দেশের মানচিত্র ছিনিয়ে এনেছি, তোদেরকে যাতে পরাধিনতার শৃঙ্খলে বন্দী হতে না হয় সে জন্য নিজের জীবন বিলিয়ে দিয়েছি, সেখানে ৩৯ বছরেও তোরা যুদ্ধাপরাধীদের বিচার করতে পারলি না ? কি রকম জাতি তোরা ? এতো সব প্রশ্ন শুনে ভড়কে যাই । কাঁপা কাঁপা গলায় তাঁদের বলি-শহীদরা তোমরা চিন্তা করো না, যুদ্ধাপরাধীদের বিচার আমরা করবোই । বুঝতে পারি না আমার কথায় তাঁরা কতোটা আশ্বস্ত হয়। ঘুম ভেঙ্গে যায়। এলোমেলো ভাবে দেখা স্বপ্নের ঘটনাগুলো আমাকে ভাবায়, কখনো উত্তেজিত হয়ে পরি । চরম অপমানবোধের গ্লানি নিয়ে বেঁচে থাকি। স্বপ্নরা বারবার ফিরে আসে, আমাকে বিচলিত করে দেয় ।

১৯ নভেম্বর, ২০০৯...
আজ একটু তাড়াতাড়ি শুয়ে পরি। বিশেষ একটা কারণে আজ মনটা খুব ভাল। অপেক্ষা করতে থাকি কখন স্বপ্নে শহীদরা আসবে । হঠাৎ মনে হয় তাঁরা আসছে । আজ তাঁদের কিছু বলার আগেই আমি বলি, দেখলে তো আমরা জাতির পিতার হত্যাকারীদের বিচার করেছি, আর বেশি দিন নয় যুদ্ধাপরাধীদের বিচারও আমরা করব। তোমরা একটু অপেক্ষা করো। দেখলাম শহীদরাও আজ খুব খুশী। তাঁরা কিছু না বলেই হাসতে হাসতে চলে গেল
মনে হয় আমাকে বিশ্বাস করল ।

২০১৫ সাল...
যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে ।সারা দেশে আজ সাজ সাজ রব, যেন এক নতুন বিজয় দিবস ।এ বিজয় কলঙ্ক মোচনের বিজয়, স্বাধীন দেশের স্বার্বভৌমত্ব রক্ষার বিজয় । আমরা যারা তরুণ প্রজন্ম তাদের আজ নিজেকে মুক্তিযোদ্ধা মুক্তিযোদ্ধা মনে হচ্ছে । মনে হচ্ছে আজ দীর্ঘ ৪৪ বছর পর একটা যুদ্ধ শেষ করলাম যে যুদ্ধ ছিল আমাদের অস্তিত্বের যুদ্ধ, বিবেকের দংশন থেকে মুক্ত হওয়ার যুদ্ধ।

আজ ১৬ ডিসেম্বর...
শহীদরা এসে উপস্থিত তাঁরা এসেই অঝোরে কান্না শুরু করলেন, সুখের কান্না। তাঁরা বলতে লাগলেন, তোরাই আমাদের যোগ্য উত্তরসূরি। আমরা তোদের ভুল বুঝেছিলাম। তোরাই পারবি আমাদের স্বপ্নকে বাস্তবায়িত করতে । তোরাই পারবি এই লাল-সবুজ পতাকাকে বুকে আগলে ধরে রাখতে। এই ধর, স্বাধীনতার এই আলোর মশাল আজ তোদের হাতে তুলে দিলাম, কথা দে নিজের জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে হলেও এই মানচিত্র কে কোন অশুভ শক্তির হাতে কুক্ষিগত হতে দিবি না। । আমরা এখন শান্তিতে ঘুমাতে পারব । তোদের জয় হোক, তারুণ্যের জয় হোক । এই বলে তাঁরা চলে গেলেন । হঠাৎ আমি আবিষকার করলাম আমার চোখ বেয়ে অশ্রু ঝরছে । আমার মনে হল এটা অশ্রু না, সাদা রক্ত । এটা স্বপ্ন নয়, বাস্তব ।

----Sujoy Subroto
গল্পটি নেয়া :      https://www.facebook.com/abegmoy.valobasha
 

No comments:

Post a Comment