Friday, September 22, 2023

পুরুষের দায়িত্ব

নারীদের বেপর্দা, ফ্রি মিক্সিং ও বহির্মুখীর যেই প্রবণতা, সেটাকে থামাতে হল সর্বপ্রথম পুরুষদের পুরুষত্বকে ঠিক করতে হবে। একজন পুরুষের পুরুষত্বের গুরুত্বপূর্ণ দুটি বৈশিষ্ট্য হল, দায়িত্বশীলতা ( ক্বাওয়ামাহ) ও আত্মমর্যাদাবোধ (গায়রাত)। 

অধিকাংশ নারীদের বেপর্দা ও ক্যারিয়ারমুখীতার পিছনে পুরুষ জাতি কোন না কোনভাবে দায়ী। ব্যতিক্রম তো অবশ্যই আছে। কিন্তু বাংলাদেশের বাস্তবতায় প্রথম চিত্রের সংখ্যাই বেশি। হয়ত পুরুষরা তাদের দায়িত্বে অবহেলা করছে কিংবা সে তার গায়রাতকে বিসর্জন দিয়েছে। 

দায়িত্বশীলতায় অবহেলা: 
দায়িত্বশীলতার জায়গায় অবহেলা ও ত্রুটি বিভিন্নভাবে হতে পারে। হয়ত:
১। সে নারীর ভরণপোষণ করছে না।
২। ভরণপোষণ করলেও তাকে নিয়মিত রোজগারের খোটা দেয়।
৩। ভাতকাপড় দিয়েই ক্ষান্ত থাকা, তার হাতে খরচের জন্য মাঝে মাঝেই খুচরা টাকা না দেয়া৷ সামর্থ্য থাকা সত্ত্বেও কোন প্রয়োজনে টাকা চাইলে সেটা নিয়ে জেরা করা কিংবা অতি টালবাহানা করা। 
৪। তার সাংসারিক কাজ ও দায়িত্বকে ছোট করে দেখা। 
৫। তার জন্য দ্বীন শিক্ষার ব্যবস্থা না করা। 
৬। সামাজিক বা রাষ্ট্রীয়ভাবে নারীদের কাফালত বা দায়িত্বগ্রহণের ব্যবস্থাপনা দাঁড় করাতে না পারা। 

আত্মমর্যাদা বা গায়রাত বিসর্জন দেয়া: 
গায়রাতহীনতাও বিভিন্নভাবে হতে পারে। হয়ত: 
১। সে নিজেই দায়্যুসের মত হয়ে অধিনস্থ মেয়েদের বেপর্দা, ফ্রি মিক্সিং ও ক্যারিয়ারের দিকে ঠেলে দিয়েছে।
২। সে নিজেই নিজের বউ ও কন্যাকে জব করতে বলপ্রয়োগ করেছে।
৩। সে নিজেই নারীদের বেপর্দা, ফ্রিমিক্সিং, ক্যারিয়ারমুখীতা ইত্যাদি বিষয়কে উৎযাপন করে। 

৩ নাম্বার পয়েন্টটাতে কয়েক লাইন যোগ করে বলি। লজ্জাশীলতা যেমন নারীদের অমূল্য গুণ, তেমন গায়রাতও পুরুষদের জন্য তার পুরুষত্বের অবিচ্ছেদ্য বৈশিষ্ট্য। এটাও তার গায়রাতের দাবি যে, সে নিজেও ফ্রি মিক্সিংয়ে জড়াবে না, নারীদের বেপর্দার সাথে সাই দিবে না, স্বীকৃতি দিবে না। আমাদের ছেলেরা কি এরকম কোন জনমত দেখাতে পেরেছে যে, তারা চায় না নারীরা ফ্রি মিক্সিংয়ে আসুক, বেপর্দা চলাফেরা করুক। নাকি ছেলেদের অধিকাংশই ব্যাপারটাকে উৎযাপন করে। বরং তারাও নারীদের সাথে মিশে। তারা কি নারীদের এড়িয়ে চলার শিক্ষাটা সালাফদের থেকে গ্রহণ করতে পেরেছে? 

কথাগুলো দায়িত্বের জায়গা থেকে লেখা। নতুবা মূল মাসআলা তো এটাই যে, নারীরা গৃ্হস্থলে অবস্থানের ব্যাপারে আদিষ্ট, আর পুরুষরা বাইরে খাটাখাটনির ব্যাপারে আদিষ্ট। এটা হল মূল স্রোত। প্রয়োজন, অপারগতা এসব ব্যতিক্রম সুরত তো আছেই। 

মূলত শরীয়তের মূল বিধানের সাথে একমত থাকলে নারীপুরুষ বিভাজিত হয়ে একে অপরকে দোষারোপ করে লাভ নেই। আসল কথা হল, নারীপুরুষ নির্বিশেষে সমাজের সকলেই আমরা দ্বীন থেকে দূরে সরে গেছি। আমরা আল্লাহ প্রদত্ত রোল যথাযথভাবে প্লে করছি না। সংশোধনের বার্তা সবাইকেই গ্রহণ করতে হবে।

© iftekhar sifat ভাই

No comments:

Post a Comment