Friday, August 31, 2012

রহস্য The Mystery



বান্দরবানের বাইশারী নামক এলাকায় নাকি মাসে একদিন এক বৃদ্ধের দেখা পাওয়া যায়।। মারমারা সেই বৃদ্ধের নাম দিয়েছে "জাদি লাম" বা "জ্ঞানী বৃদ্ধ"।। এই বৃদ্ধ নাকি মারমাদের "তাইফুন তালেক" নামের এক দেবতাকে পূজা করার ব্যাপারে উৎসাহ দেন।। "তাইফুন তালেক" মৃত্যুর দেবতা।। বলা হয়ে থাকে, মৃত্যুর দেবতা কাউকে পছন্দ করলে সে নাকি শতবর্ষজীবী হয়।। অপরদিকে এই দেবতা কারো সর্বনাশ করতে চাইলে কারো নাকি সাধ্য নেই তাকে বাঁচানোর।। তবে দেবতা সরাসরি ঐ মানুষকে শাস্তি না দিয়ে তার পরিবারের কেউ (বিশেষ করে ছোট বাচ্চা থাকলে তাকে) শাস্তি দিয়ে থাকেন।। শাস্তির ধরনটাও অনেক অদ্ভুত।। যেই ব্যক্তিকে দেবতা শাস্তি দিবেন তাকে যত সতর্ক অবস্থায় রাখা হোক না কেন সে ঘর থেকে উধাও হয়ে যায়।। তারপর তাকে "প্রান্তিক পাহাড়" নামক এক পাহাড়ের কাছে পাওয়া যায়।। অবশ্য মানুষটি মৃত থাকে তখন।। বীভৎস ভাবে মাথা থেঁতলে দেয়া হয় কোন পাথরের আঘাতে।। এতকিছুর পরেও "জাদি লাম"কে কেউ কখনো কিছু বলতে পারে নি।। একবার এক লোকের বাচ্চা তথাকথিত মৃত্যুর দেবতার আক্রমণে মারা গেলে সে রাগে জিদে "জাদি লাম"কে জনসম্মুখে প্রচুর মারধোর করে।। এমনকি
 তার গায়ের কাপড় খুলে নেয় মারতে মারতে।। "জাদি লাম" সে মাসে খুড়িয়ে খুড়িয়ে ফিরে যায় তার বাসস্থান জঙ্গলের দিকে।। সেই রাতেই ঐ লোকটির (যে "জাদি লাম"কে মারধোর করেছিলো) ঘর থেকে আর্তচিৎকারের শব্দ পায় এলাকার মানুষরা।। তাড়াতাড়ি করে যে যেভাবে পারে আগুন, কুপি নিয়ে ঐ লোকের বাসায় পৌঁছালে দেখা যায় লোকটি ঘরের মেঝেতে মৃত পড়ে আছে।। তার সারা গায়ের চামড়া তুলে নেয়া হয়েছে।। মাটিতে পড়ে আছে একদলা মাংসপিণ্ড।। লোকটির বউ বিস্ময়ে বোবা হয়ে গেছে।। ঘটনার অনেক পরে একদিন তার বউকে এই ব্যাপারে জিজ্ঞেস করা হলে সে জানায়, বরাবরের মতোই সে এবং তার স্বামী রাতের খাওয়া খেয়ে ঘুমাতে যাচ্ছিলো।। তার স্বামী হুক্কায় আগুন দিয়ে হুক্কা টানছিল।। এমন সময় হটাত ঘটাং করে তাদের ঘরের দরজা খুলে যায়।। প্রচণ্ড বাতাস বইতে থাকে ঘরের মাঝে।। বাতাসের তোরে ঘরের বাতি নিবে যায়।। এরপর লোকটির বউ শুধু শুনতে পায় তার স্বামী চিৎকার করছে।। প্রচণ্ড ব্যথায় জন্তু জানোয়ারের মতো খাবি খাওয়ার মতো শব্দ করছে।। বাতাসটা ১মিনিটের মতো ছিল।। তা চলে যাওয়ার পর কুপিতে নিজে নিজেই আগুন ধরে উঠে।। দরজা জানালা সব স্বাভাবিক হয়ে যায়।। বিস্ময়ের সাথে সেই মহিলা দেখে চোখের সামনে স্বামীর চামড়া ছাড়ানো লাশ পরে আছে।।

ঘটনাটি আমার এক মারমা বন্ধুর কাছ থেকে শোনা।। সেদিন কথার ছলে সে বলছিলো মারমাদের অঞ্ছলে নাকি এমন অনেক ঘটনাই আছে যার কোন ব্যখ্যা নেই।। সে আমাকে নিজ থেকে অনুরোধ করেছিলো যেন ঘটনাটি ভূতুড়ে গল্পতে শেয়ার করি।।


আপনারা কেউ এইসব ব্যপারে জানলে জানাতে পারেন।। এই ব্যপারে যেকোনো বিস্তারিত বা ধারণা থাকলে কমেন্টে জানালে খুশি হবো।।


- ইরফান।।

No comments:

Post a Comment