Thursday, April 29, 2021

পাত্রী বাছাই ও ইসলামিক নীতিমালা ও আমাদের করণীয়।

 

পাত্রী বাছাই ও ইসলামিক নীতিমালা ও আমাদের করণীয়।
পাত্র বাছাই এর ক্ষেত্রে অধিক সতর্ক থাকতে হলেও পাত্রীর ক্ষেত্রেও বলতে গেলে একই ব্যাপার ।মানে,সতর্ক থাকা প্রয়োজন ।
হাদিস মোতাবেক আমরা পাত্রী বাছাইয়ের ক্ষেত্রে ৪ টা জিনিস পাইঃ
০১.দ্বীনদারিতা
০২.সৌন্দর্য্য
০৩.বংশ
০৪.সম্পত্তি
এর মধ্যে দ্বীনদারিতাকে অধিক গুরুত্ব দিতে বলা হয়েছে।
বিভিন্ন পুস্তকাদি ও ভাইদের অভিজ্ঞতার আলোকে একটা ব্যাপার বেশ উল্লেখ করার মতো মনে হলো। আর তা হলো ,সৌন্দর্য্য।
আমাদের মূখ্য সমস্যা হলো ,সৌন্দর্য্য মানেই অনেকে চামড়ার গুরুত্বই বুঝি।মা’আযাল্লাহ।
আসলে সৌন্দর্য্য চামড়া বা গড়নে সুনির্দিষ্ট নয়।মোদ্দাকথা আল্লাহ সুবহানাওয়াতায়ালা সকলকেই সুন্দর আকৃতিতে সৃষ্টি করেছেন।
তাহলে সৌন্দর্য্যটা কিসের উপর নির্ভরশীল?ব্যক্তিবিশেষে সৌন্দর্য্যের ভিন্নতা বিদ্যমান।
মানে একেকজনের কাছে সৌন্দর্য্যের সংজ্ঞা একেকরকম ।সুতরাং এতে হতাশ হওয়া যাবে না যে ,ওরে আল্লাহ রে!আমি তো কালো বা শ্যামলা বা ফর্সা তাইলে কি আমার বিয়ে হবে না ?এরকম ভাবার কোন কারণ নেই।
সৌন্দর্য্যকে সংজ্ঞা বুঝার জন্য  কোরানের একটা আয়াতই যথেষ্ট মনে হয় ।তা হলো সূরা ফুরক্বানের ৭৪ নং আয়াত।এখানে খেয়াল করলে দেখবেন আল্লাহ সুবহানাওয়াতায়ালা আমাদের চক্ষুশীতলকারীনি চাইতে বলেছেন ।
দ্বীনদার ভাইয়েরা যারা চোখের হেফাজত করেন নিয়মিত তাদের কাছে তাদের স্ত্রীর চাইতে অধিক রূপসী এ দুনিয়ায় আছে কিনা জানা নেই ।অন্তত কিছু ভাইয়ের বাস্তব অভিজ্ঞতার বর্ণনা শুনে তাই মনে হয়।
এক্ষেত্রে আমাদের উচিত চোখের হেফাজত করা।এটা তো আল্লাহ সুবহানাওয়াতায়ালারই নির্দেশ।
এক ভাই বলছিলো  ,উনার উয়াইফকে নাকি অন্য মেয়েরা তেমন সুন্দর বলে না ।এখানে অন্য মেয়ে বলতে সম্ভবত মাহরাম মানে,মা-বোনদের কথা বলছিলেন সম্ভবত।অথচ ওই ভাইয়ের কাছে উনার উয়াইফকে রাণী মনে হয়।
সুবহানাল্লাহ।
কত্ত চমকপ্রদ ঘটনা।কারণ ?কারণ হলো ভাইটি আল্লাহ সুবহানাওয়াতায়ালার নির্দেশ মেনে চোখের হেফাজত করেছিলেন এবং করেই  যাচ্ছেন ।মাশা আল্লাহ।
তাহলে এ কথা আমরা বলতে পারি যে ,২ নং ক্রাইটেরিয়ার ক্ষেত্রে কোন মেয়ের সুন্দরের যাচাইয়ের পূর্বে নিজের চোখের হেফাজতকে অধিক গুরুত্ব দিতে হবে।এটি তো আল্লাহ সুবহানাওয়াতায়ালারই নির্দেশ ।
যার মাঝে দ্বীনদারিতা পাওয়া যাবে তাকে নিকাহ করার ব্যাপারে অধিক তাগিদ দেয়া হয়েছে।
সাধারণ  দৃষ্টিতে একটা কথা বলা যায় যে ,স্বাভাবিকভাবেই স্বামীর দ্বারা স্ত্রী দ্বীনি ক্ষেত্রে অনেক প্রভাবিত হয়।তাই স্ত্রীকে স্বামী বাছাইয়ের ক্ষেত্রে অধিক সতর্ক থাকতে হবে।ব্যতিক্রম সবক্ষেত্রেই কখনোই উদাহরণ নয়।
কোন মেয়ের মাঝে দ্বীনি বিষয়ে আগ্রহ থাকলেই তাকে দ্বীনদার হিসেবে অভিহিত করা যায় সাধারণভাবে ।এক্ষেত্রে অনেকেই আছেন যারা দ্বীনের পথে ফিরেছেন জেনারেল লাইন থেকে।যারা দ্বীনের ব্যাপারে আক্বীদাগতভাবে বিশুদ্ধ সেসব ভাইদের উচিত তাদের নিকাহ করার ব্যাপারে অধিক গুরুত্ব দেয়া।
স্বামী স্ত্রীর চেয়ে অধিক জ্ঞানী হলে তা বেশ উত্তমই হবে ইনশা আল্লাহ।
এতে স্ত্রী দ্বীনের ব্যাপারে অধিক জানতে পারবে ইনশা আল্লাহ।
কোন মহিলা আক্বীদাগতভাবে অশুদ্ধ বা জেনারেল লাইন থেকে ফিরে আসার ফলে দ্বীনের ব্যাপারে তেমন জানা নেই তবে উনাদের জানার আগ্রহ অত্যধিক সেক্ষেত্রে আমার মনে হয় ভাইদের ইনাদের গুরুতে দেয়া উচিত ইনশা আল্লাহ ।
আর একটা প্রশ্ন থাকতে পারে তা হলো ,পাত্র বাছাইয়ের ক্ষেত্রে এত্ত এত্ত এত্ত প্রশ্ন উল্লেখ করলেও পাত্রী বাছাইয়ের ক্ষেত্রে কিছুই তেমন উল্লেখ করা হয় নি কেন?
উত্তর সোজা।
কারণ ,বর্তমান পরিস্থিতিতে আমরা কখনোই চাইবো না আমাদের উম্মাহর মেয়েরা বেনামাজী ,গণতন্ত্রপূজারি,হারাম চাকুরিজীবি কাউকে বিয়ে করে কাফেরের সাথে সংসার করুক।
মেয়েরা আক্বীদাগতভাবে বিভ্রান্ত থাকলেও দ্বীন মানার ইচ্ছে থাকলে ইজিলি স্বামীর দ্বারা চেঞ্জ হবে আক্বীদা ইনশা আল্লাহ।
কিন্তু ছেলেদের ক্ষেত্রে ব্যতিক্রমী ব্যাপার থাকায় ভ্রষ্ট আক্বীদার কাউকে নিকাহ করতে নিষিদ্ধ করা হয়েছে কোরান –হাদিস অনুসারে।
(আবারো উল্লেখ্য ব্যতিক্রম গ্রহণযোগ্য নয় এক্ষেত্রে।)
নিম্নোক্ত ব্যাপারে প্রশ্নাবলী করা যায় বলে মনে হয় পাত্রীকেঃ
০১. স্বলাতের ব্যাপারে
০২.পর্দার ব্যাপারে
০৩.স্বামীর আনুগত্যের গুরুত্বের ব্যাপারে
০৪.দ্বীনের জন্য নিজেকে ইসলাহ করার ব্যাপারে বা সত্য জানার পর নিজেকে সংশোধন  করার ইচ্ছার ব্যাপারে।
০৫. অন্যান্য ফরজ বিধানসমূহের ব্যাপারে
***ফেমিনিজমের ব্যাপারে।
(((উল্লেখ্যঃআরেকটা ব্যাপার কুমারি মেয়েদের গুরুত্ব দেয়া হয়েছে মানে এমন না যে ,ধর্ষণের স্বীকার দ্বীনি কাউকে আপনি নিকাহ করবেন না।আমাদের উচিত এই মেয়েদেরকেও প্রাধান্য দেয়া নিকাহ এর ব্যাপারে তারা যদি দ্বীনদার হয়।)))
আর বয়সের ব্যাপারে বিভিন্ন অভিমত ও শরঈ অভিমত থেকে এটাই সংক্ষেপে বলতে পারি যে,আপনি আপনার ইচ্ছেমতো বালেগা মেয়েকে বিয়ে করতে পারেন এতে অসুবিধা নেই বা শরঈ বাঁধা নেই।
কারো ইচ্ছা ১৫-১৬  বছর বয়সী কুমারি ,কেউ বা সমবয়সী কেউবা সিনিয়র ।ইসলাম এতে আপত্তি করে নি ।কেবল ক্রাইটেরিয়া অনুযায়ী হলেই হলো ইনশা আল্লাহ।
আল্লাহ সুবহানাওয়াতায়ালা আমাদের সহায় হোক।
নিম্নোক্ত বইসমুহ পড়তে পারেনঃ
০১.ভালোবাসার চাদর=বিলাল ফিলিপ্স
০২.বিয়েঃস্বপ্ন থেকে অষ্টপ্রহর= মির্জা ইয়ারওয়ার বেগ
০৩.ভালোবাসার বন্ধন= বিয়ে অর্ধেক দ্বীন
(বিয়ে নিয়ে বইসমূহের পোষ্ট এর লিংক কমেন্টে)

No comments:

Post a Comment