Sunday, June 10, 2012

চতুরঙ্গ-(৯ম পর্ব) [Ghost Stories -p9 ]



চতুরঙ্গ-(৯ম পর্ব)

লেখক:নিথর শ্রাবণ শিহাব

[ বিঃদ্রঃ বাকী পর্বের লিঙ্ক এই পর্বের শেষে দেওয়া আছে ]

তুমি ছোট মানুষ। তোমাকে সে দিন এত সব কথা বলা উচিত হয়নি।ভয় পেয়ে গেছো। ভয়টা কাটাও।হাসি থামিয়ে গম্ভীর মুখে বললেন।
প্রায় শোনা যায় না, এমন ভাবে আস্তে আস্তে বললাম, “ তার মানে সবটাই সম্মোহন?”
হুম। আনওয়ান্টেড হিপনোটাইজিং।গম্ভীর মুখে হেলান দিলেন হুইল চেয়ারে।
তার মানে যা কিছু দেখেছি সবটাই আমার ঊর্বর মস্তিষ্কের কল্পনা? বাস্তবে এর অস্তিত্বই নেই?” হতাশ গলায় বললাম।
ঊর্বর মস্তিষ্ক না। অনুর্বর। মস্তিষ্ক ঊর্বর হলে এসব দেখতে না, বিশ্বাসও করতে না।
আমি খুব আশাভঙ্গ হলাম। উঠে দাঁড়িয়ে বললাম, “ আজ তাহলে যাই আমি স্যার? কাল সকাল থেকে আবার আসা শুরু করবো।
সুস্থ মনে করলে এসো। না হলে আরো কয়েকদিন ছুটি নিতে পারো।সমস্যা নেই।
নাহ। যথেষ্ট ছুটি কাটিয়েছি। এবার কাজে ফেরা দরকার। আসি।ঘুরে হাটা শুরু করলাম দরজার দিকে। বাহিরে যেহারে ঝড় বৃষ্টি চলছে- তাতে আজ বাসায় দাঁড় কাকের দশায় ফিরতে হবে।
মিউজিয়ামে একা বসে রইলেন ডাঃএমরান। আমি দরজার কাছে চলে এসেছি- হঠাৎ বিচিত্র একটা জিনিস খেয়াল করলাম। ডাঃ এমরানের টর্চটা একটা বাক্সের ওপর রাখা ছিল। সেটার আলোটা এতক্ষণ দরজার এদিকে ছিল, তাই আমার ছায়াটা লম্বা হয়ে ছিল সামনের দিকে। কিন্তু আচমকাই ছায়াটা দ্রুত ছোট হয়ে আসা শুরু করল। যার অর্থ হল পেছন থেকে আলোক উৎসটা সোজা ওপরের দিকে উঠে যাচ্ছে! তাই আমার ছায়াটা খাঁড়া হয়ে এসেছে। আমি তীব্র একটা আতংক নিয়ে পেছন দিকে ঘুরলাম। ডাঃ এমরান হুইল চেয়ারটা ছেড়ে ধীরগতিতে শূণ্যে ভাসতে ভাসতে ওপরের দিকে উঠে যাচ্ছেন! তাঁর সঙ্গে সেই টর্চটাও শূণ্যে উঠে ওপরের দিকে চলে যাচ্ছে! তিনি আমার দিকে তাকিয়ে নেই, লাইব্রেরীর উঁচুশেল্ফ থেকে বই নামাচ্ছেন ভাসতে ভাসতে! শুধু তাই না, বই বের করে শূণ্যে ছেড়ে দিচ্ছেন আর বই গুলো বজ্রপাতের আলোয় দেখা যাচ্ছে সেই দাবার বোর্ডের দিকে উঠে চলে যাচ্ছে!
আমি ভয়ে চিৎকার দেবো সেই শক্তিটাও পাচ্ছি না! বিদ্যুতের সাদাটে আলোয় স্পষ্ট দেখলাম ডাঃ এমরান বই গুলো ওপরের দিকে পাঠিয়ে নিজেও উঠে যেতে লাগলেন।হল রুমের ফ্লোর আর ছাদের মাঝামাঝি উচ্চতায় গিয়ে তিনি দড়াবাজিকরদের মত ডিগবাজি খেয়ে উলটে গেলেন! পা চলে গেল ছাদের দিকে, মাথা চলে এলো ফ্লোরের দিকে! আমি হতভম্ব হয়ে আবিষ্কার করলাম ছাদের দাবার বোর্ডে অন্ধকারের মাঝে একটা টেবিল আর দুটো মুখোমুখি চেয়ার উল্টো ভাবে ঝুলে আছে। ডাঃ এমরান ধীর গতিতে একটা চেয়ারে গিয়ে বসলেন। যেন মধ্যাকর্ষন শক্তি ছাদের দিকে তৈরি হল। ঠিক এ সময়ে-ই আবার বিদ্যুৎ চমকালো। আমি আমার জীবনের সবচেয়ে ভয়াবহ ও অদ্ভূত দৃশ্যটা দেখলাম-
ডাঃ এমরানের সামনের দিকের সেই চেয়ারে কম বয়সী নীল শার্ট পরা এক যুবক উল্টো ভাবে বসে আছে। গম্ভীর মুখে টেবিলের ওপর দাবার ঘুটি সাজাচ্ছে! যেন দাবা খেলবে এখন তাঁরা! একটা মোমবাতি উল্টো ভাবে টেবিলের ওপর জ্বলছে। টেবিলের একপাশে সেই বইগুলো একটার ওপর একটা সাজিয়ে রাখা। পড়ে যাচ্ছে না কোনোটাই। ভয়টা ধীরে ধীরে আতংকে রুপ নেয়া শুরু করল হঠাৎ । এসব দেখে চমকাইনি আমি। যেটা দেখে আমার মাথা ঘুরে উঠল ভয়াবহ আতংকে সেটা হল বজ্রপাতের ক্ষণিক সাদাটে আলোয় দেখা যাচ্ছে নীলশার্ট পরা যুবকের মুখটা............ জাহিদ!
আমার পায়ের নিচ থেকে মাটি সরে গেল!

আমি ট্যাক্সিতে উঠেই হাতের উল্টো পিঠ দিয়ে মুখের পানি মুছলাম। বৃষ্টিতে ভিজে গেছি। মোবাইলটা বের করে ফোন দিলাম জাহিদের নাম্বারে। বাহিরে প্রচন্ড বৃষ্টি। ট্যাক্সির উইন্ডশীল্ডের ওয়াইপার দুটো একনাগারে এপাশ ওপাশ করে যাচ্ছে। রাস্তায় পানি জমেছে। তার মধ্যেও জ্যাম।
ওপাশে রিং হচ্ছে। দীর্ঘ একেকটা ডায়াল টোনের শব্দ। লাগছে অনেক সময় পেরিয়ে যাচ্ছে। কিন্তু ফোন ধরছে না জাহিদ। অস্থির হয়ে উঠলাম। কিন্তু অস্থির হওয়ার কিছুই নেই। মাত্র দুবার ডায়াল টোন হয়েছে। দীর্ঘ এক যুগ পর যেন ফোন ধরল জাহিদ, “ হ্যালো? নোভেরা? বাসায় ফিরেছো?”
তুমি এখন কোথায় জাহিদ?” কাঁপা গলায় জিজ্ঞেস করলাম।
কেন? স্টুডেন্টের বাসায়। পড়াতে এসেছি।খুব অবাক হল। শুনতে পেলাম ছাত্রকে ধমক দিয়ে বলছে, “ কি হল? পড়ো না ক্যান? কান টান দিয়া ছিঁড়া ফালাবো!সাথে সাথে গলা ফাটিয়ে পড়ার শব্দ শুরু হয়ে গেল। মনে হচ্ছে একটা ছেলে আর একটা মেয়ে, ছোট ছোট।
আমি ক্লান্ত ভাবে সিটে হেলান দিলাম, “ মিথিলাকে পৌছে দিয়েছো?”
হ্যা। তুমি কোথায়? এখনো বাসায় যাওনি?”
যাচ্ছি। জ্যামে আটকা পরেছি। বাসায় গিয়ে ফোন দিবো।রাখি?”
আচ্ছা।লাইন কেটে গেল।
খুব ক্লান্ত লাগছে। ঘুম ঘুম একটা ভাব দুই চোখে। জেগে থাকার চেষ্টা করছি। ট্যাক্সিতে একা। ঘুমিয়ে পড়লে ট্যাক্সি ড্রাইভার কোথায় না কোথায় নিয়ে যাবে, ঠিক নেই। বিপদ আপদ তো আর বলে কয়ে আসবে না।
শত চেষ্টার পরও ঘুম ঘুম ভাবটাকে কাটাতে পারলাম না। সিটে হেলান দিয়ে ঘুমিয়ে পরলাম। মিষ্টি একটা মাদকীয় গন্ধ পাচ্ছি এর মাঝে। খুব কড়া গন্ধ। মাতাল করে ফেলে। আমি ঝাঁকি খেয়ে জেগে উঠলাম। চারপাশে গাড়ি আর রিক্সার সমুদ্র। রাস্তায় এত পানি জমেছে যে যে কোনো মুহূর্তে পানি ঢুকে যেতে পারে ইঞ্জিনে। বৃষ্টি খুব। ওয়াইপারগুলো একটানা ক্লান্তিহীন ভাবে উইন্ডশীল্ড মুছে যাচ্ছে। গাড়ির ভেতরে আলো নেই। কেবল গ্যাসের ডায়াল আর স্পিড মিটারের নীলচে সবুজ আলো। বাহির থেকে মাঝে মাঝে আলো আসছে।আমি সামান্য নড়েছি কেবল, আমার ডান হাতটা পাশের সিটের ওপর পড়তেই চমকে উঠলাম। বরফ শীতল একটা হাতের ওপর হাত রেখেছি! আমার কাঁধের দিকটায় যেন উষ্ণ রক্তের স্রোত বয়ে গেল। পেছনের দিক থেকে আন্যান্য গাড়ির হেড লাইটের আলো আসছে কাঁচ ভেদ করে। তার মাঝে বিস্ফোরিত চোখে দেখলাম আমার পাশে অসম্ভব সুন্দরী একমহিলা বসে আছেন। লম্বা হাতা ওয়ালা ব্লাউজ। বাম হাতের ওপরহাত পড়েছিল আমার, সেখানে একটা বেল্টওয়ালা কালো ঘড়ি। আমার দিকে তাকিয়ে খুব স্বাভাবিক ভাবে হাসলেন। এই মানুষটার ছবি আমি হাজার বার দেখেছি ডাঃ এমরানের বেড রুমের দেয়ালে তাঁর স্ত্রী জয়নাব আরা!!

¤¤ চলবে ¤¤

No comments:

Post a Comment